বাউবি থেকে স্থায়ী বহিষ্কার এমপি বুবলী

  • ২০-Oct-২০১৯ ০৬:০৩ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীনে অনুষ্ঠিত বিএ পরীক্ষায় জালিয়াতির কারণে নরসিংদীতে সংরক্ষিত নারী আসনের সাংসদ তামান্না নুসরাত ওরফে বুবলীর সব পরীক্ষা ও রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। একই সঙ্গে তাঁকে স্থায়ীভাবে বহিষ্কার ও জালিয়াতির ঘটনা তদ‌ন্তের জন্য বাউবির পক্ষে থেকে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এছাড়া বুবলীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে।

রোববার (২০ অ‌ক্টোবর) বাউবি’র ভিসি অধ্যাপক ড. এমএ মান্নান জরুরি সভা করে ওই সিদ্ধান্তের কথা জানান। সভায় বিভিন্ন আঞ্চলিক কেন্দ্রের ডিন, পরিচালক, পরীক্ষা নিয়ন্ত্রকরা অংশ নেন।

সভায় বাউবি’র ভিসি বলেন, বুবলী নিজে পরীক্ষা না দিয়ে পরপর ৮টি পরীক্ষায় অংশ নেন, পরীক্ষায় তার পক্ষে প্রক্সি দেন অন্য পরীক্ষার্থী। তবে শেষ দিনের পরীক্ষা দিতে গিয়ে হাতেনাতে ধরা পড়েন এক শিক্ষার্থী। ঘটনাটি ধরা পড়া এবং এ নিয়ে সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর প্রাথমিক তদন্ত শেষে পরীক্ষা থেকে তাকে বহিষ্কার করেছে কেন্দ্র কর্তৃপক্ষ। এঘটনায় বাউবির পক্ষ থেকে চার সদস্যের এক‌টি তদ‌ন্ত কমিটি গঠন করা হয়েছে। 

তদন্ত কমিটির প্রধান করা হয়েছে বাউবি’র সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলমকে। কমিটির অন্য সদস্যরা হলেন- পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান উকিল, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস ডিভিশনের পরিচালক ড. আনিস রহমান ও ঢাকা আঞ্চলিক কেন্ত্রের পরিচালক আহমেদ সেলিম। তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের ম‌ধ্যে প্র‌তি‌বেদন দি‌তে বলা হ‌য়ে‌ছে। একইসঙ্গে জালিয়াতির বিষয়টি তদন্তে কলেজের পক্ষ থেকেও তিন সদ‌স্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

/কে 

Ads
Ads