বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি কলেজগুলোকেও নজরদারিতে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

  • ১৭-Oct-২০১৯ ০৫:০২ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি কলেজগুলোকেও ইউজিসির নজরদারিতে আনার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়েকেই যথাযথ আইন অনুযায়ী চলতে হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ নির্দেশ দেন।

এ সময় প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয় তদারকি এবং অনুমোদনের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) কঠোরভাবে আইন অনুসরণের নির্দেশ দিয়েছেন। 

আইন কার্যকরের মাধ্যমে ইউজিসিকে শক্তিশালী করা হবে জানিয়ে কমিশনের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের অধিভুক্ত কলেজগুলো পর্যবেক্ষণের জন্য ইউজিসিকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

ইউজিসির প্রতিনিধি দলকে উদ্দেশে করে শেখ হাসিনা বলেন, নিয়মের বাইরে যাবেন না। যথাযথভাবে নিয়ম মেনে চলবেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ইউজিসি চেয়ারম্যান জানান, দেশে সরকারি ও বেসিরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি পেয়ে বর্তমানে ১৫৫টি হয়েছে। কিন্ত ইউজিসির জনবল আগের মতোই রয়েছে। ব্যাপক সংখ্যক প্রতিষ্ঠানকে দেখভালের জন্য জনবল বাড়ানোর প্রয়োজনের কথাও জানান তিনি।

সাক্ষাৎকালে ইউজিসি চেয়ারম্যান বলেন, কমিশন একটি গবেষণা নীতিমালা তৈরি করেছে। তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য পিএটিসির মতো একটি অ্যাকাডেমি চান বলে জানান ।

প্রেস সচিব জানান, সাক্ষাতে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক শহীদুল্লাহ বলেন, ঠিকমতো আইন-কানুন অনুসরণ করছে কিনা, সেটা নজরদারি করতে ইউজিসি ৩০টি বিশ্ববিদ্যালয়কে চিহ্নিত করেছে।

ইউজিসি কঠোরভাবে বিদ্যমান আইন-কানুন অনুসরণ করছে উল্লেখ করে তিনি বলেন, এক্ষেত্রে কাউকেই প্রশ্রয় দেওয়া হচ্ছে না।

 

/কে 

 

Ads
Ads