মোবাইল কেনার সময় কি কি বিষয় লক্ষ্য রাখবেন?

  • ১৪-Oct-২০১৯ ০৮:৫১ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হলে একটি স্মার্টফোন খুবই প্রয়োজনীয় বস্তু। তাই অনেকেই একটি ভালো স্মার্টফোন কিনতে চান। তবে চারিদিকে এত স্মার্টফোনের ভীড়ে কোনটি যে প্রকৃত পক্ষে ভালো স্মার্টফোন সেটি অনেকেই গুলিয়ে ফেলেন। কারণ বর্তমানে মোবাইল ফোন কোম্পানিগুলো প্রতিযোগিতায় টিকে থাকতে নিত্য নতুন সব ফির্চাস তাদের ফোনগুলোতে সংযুক্ত করছেন; যেগুলো দেখে একজন ক্রেতা কোনটা রেখে যে কোনটা কিনবে তা নিয়ে সত্যি কনফিউজড হয়ে যায়।

তবে আপনি যে কম্পানির ফোন কিনার কথাই ভাবেন না কেন, কিছু বিষয় তো অবশ্যই রয়েছে যেই বিষয়গুলো যদি একটু লক্ষ্য রেখে স্মার্টফোন কিনতে পারেন তাহলে আশা করি আপনি একটি প্রকৃত ভালো ফোন কিনতে পারবেন। স্মার্টফোন কেনার আগে যে বিষয়গুলো লক্ষ্য রেখে কিনা উচিত তা হলো:-

/ বাজেট : মোবাইল কিনার আগে আপনাকে অবশ্যই বাজেটের উপর সবার আগে লক্ষ রাখতে হবে । কারণ বাজেটের উপর ভিত্তি করেই আপনাকে সবোর্চ্চ ভালো মানের মোবাইল পছন্দ করতে হবে। আপনি যদি বাজেটের উপর লক্ষ না রাখেন তাহলে যে সমস্যাটি হবে সেটা হলো: ধরুন আপনার স্মার্টফোন কিনার বাজেট ২০,০০০ টাকা, এখন আপনি জানতে পারলেন ভালো মানের একটি স্মার্টফোন হলো আইফোন। তাহলে, আইফোন ভালো স্মার্টফোন জানা সত্যেও এই বাজেট দিয়ে কি সেটা আপনি কিনতে পারবেন কখনই নয় তাই বাজেটর উপর খেয়াল রেখে ভালো মোবাইল বাছাই করুন।

/ প্রসেসর: বলা যায় স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হলো প্রসেসর। কারণ স্মার্টফোনের সকল ধরনের ডাটা প্রসেসরই প্রসেস করে থাকে। তাই প্রসেসরকে স্মার্টফোনের ব্রেইন বলা হয়ে থাকে। একটি স্মার্টফোনের প্রসেসর যত শক্তিশালী হবে সেই ফোনটি কাজ করার ক্ষমতাও ততই বেশি এবং ফাস্ট হবে। তাই একটি স্মার্টফোন কেনার আগে সেই স্মার্টফোনটির প্রসেসরের ক্ষমতা বা শক্তিমত্তা সম্পর্কে ভালোভাবে ধারণা নিয়ে নিন। প্রসেসরের ভালো মন্দ নির্ভর করে প্রসেসরের ক্লক স্পিড, এর কোর সংখ্যা ও সাথে  আরো কয়েকটি বিষয়ের উপর।

/ র‌্যাম: মোবাইলের স্পিড সম্পূর্ণটাই নির্ভর করে তার র‌্যামের উপর। র‌্যাম হলো মোবাইলের অস্থায়ী মেমরি। আপনি যখন কোন এপ মোবাইলের মধ্যে ওপেন বা রান করান তখন সেটা র‌্যামের মধ্যেই ওপেন হয় আবার যখন সেই এপটি ক্লোজ করে দেন তখন সেটা র‌্যামের মধ্যে থেকে মুছে যায়। তাই স্মার্টফোনের র‌্যাম যত বেশি হবে তত বেশি ভারী এপ আপনার স্মার্টফোন ওপেন করতে পারবেন যার ফলে ফোনের স্পিড অনেক বেড়ে যাবে।

/ ব্যাটারি : সাধারণত একটি সাধারণ মোবাইল ফোনের তুলনায় একটি স্মার্টফোনকে অনেক বেশি কাজ করতে হয় তাই সাধারণ ফোনের তুলনায় স্মার্টফোনের জন্য ব্যাটারি বেকআপও অনেক বেশি দরকার হয়। আজকাল ৩০০০ মিলিএম্পিয়ার/আওয়ার (mAh) এর কম মানের ব্যাটারির ফোন না নেয়াই উচিত ।

/ ক্যামেরা : বর্তমানে অনেকেই শুধু মাত্র ক্যামেরার জন্যই স্মার্টফোন কিনে থাকেন । কারণ ছবি তুলা প্রায় প্রতিটি মানুষেরেই পছন্দের একটি কাজ। কোথাও ছবি তুলতে গিয়ে আপনি কখনোই চাইবেন না আপনার স্মার্টফোনের ক্যামেরা দিয়ে ‍তুলা ছবি ভালো না হউক। তাই অবশ্যই একটি ভালো ক্যামেরা স্মার্টফোনের ক্ষেত্রে প্রধান চাহিদা।

তথ্যসূত্রঃ বিডিস্টল, শাওমি বাংলাদেশ

Ads
Ads