২৪ ঘণ্টার ধর্মঘটে উবার চালকরা

  • ১৪-Oct-২০১৯ ১১:২৬ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

উবার কর্তৃপক্ষের নানা অনিয়ম ও চালকদের ন্যায্য দাবি আদায়সহ নয় দফা দাবিতে ২৪ ঘণ্টার ঘর্মঘট পালন করছেন উবার চালকরা। ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়ন এবং বাংলাদেশে রাইড শেয়ারিং ড্রাইভার্স অ্যাসোসিয়েশন নামে দুটি সংগঠন উবারের ‘নানা অনিয়মের’ প্রতিবাদে এই কর্মসূচির ডাক দেয়।

রোববার দিবাগত রাত ১২টা থেকে শুরু হওয়া এই ধর্মঘট চলবে সোমবার দিবাগত রাত ১২টা পর্যন্ত।

বাংলাদেশে রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শুভ আহমেদ বলেন, আমরা ছয় মাস ধরে এই দাবি করে আসছি। কিন্তু কর্তৃপক্ষ আমাদের এসব দাবি আমলে নিচ্ছে না। আমরা এর প্রতিবাদে আগে আট দফা দাবি জানিয়েছি। এবার তার সঙ্গে আরও এক দফা যোগ হয়ে নয় দফা হয়েছে।

তিনি বলেন, এসব দাবি ঢাকায় চলাচলকারী উবারচালকের দাবি। উবারের অ্যাপ ব্যবহার করে চলাচলকারী মোটরকার ও মোটরসাইকেল এ কর্মসূচির আওতায় থাকবে বলে জানান তিনি।

এ কর্মসূচির পর দাবি না মানলে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।

উবার চালকদের দাবিগুলো হলো- উবারের ওয়ে বিল অনুযায়ী ট্রিপ শুরু করা থেকে শেষ পর্যন্ত কিলোমিটার ও মিটার হিসাব করে ভাড়া দেওয়া। কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা। গ্যাসের মূল্য বৃদ্ধি পেয়েছে তাই ভাড়া বাড়াতে হবে। চালকদের নিরাপত্তার ব্যবস্থা ও যাত্রী দ্বারা গাড়ির ক্ষতি হলে ক্ষতিপূরণ দেওয়া। যাত্রীদের করা অভিযোগ যাচাইয়ের নাম করে চালকদের বিরুদ্ধে অ্যাকশন নেয়া যাবে না।

যাত্রীর অ্যাকাউন্টে ছবি বাধ্যতামূলক থাকতে হবে এবং যাত্রীকে লোকেশনের ব্যাপারে প্রাথমিক ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে। সর্বোচ্চ দুই কিলোমিটারে মধ্যে যাত্রীর সঙ্গে চালকদের সংযোগের ব্যবস্থা করতে হবে। চালকদের গন্তব্যের ক্ষেত্রে শতভাগ গন্তব্যের আশপাশে ট্রিপ দিতে হবে এবং দৈনিক ১২ ঘণ্টার বেশি অনলাইনে থাকা যাবে না এই সিদ্ধান্ত বাতিল করা।

এসব দাবির ব্যাপারে জানতে বাংলাদেশে উবারের জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর পরিচালক এ এস এম আসাদুজ্জামান গণমাধ্যমকে জানান, উবার কর্তৃপক্ষকে বিষয়গুলো জানানো হয়েছে। এ ব্যাপারে তাদের পক্ষ থেকে এখনও কোনো জবাব আসেনি।

 

/কে 

Ads
Ads