মাদারীপুরে "ইলিশ মেলা"

  • ৮-Oct-২০১৯ ০৯:৩৩ অপরাহ্ন
Ads

:: মেহেদী হাসান সোহাগ, মাদারীপুর ::

মাদারীপুরে  বসেছে ‘ইলিশ মেলা’।মাদারীপুর  জেলার মাছ ব্যবসায়ীরা সল্প মূল্য তাদের মজুদকৃত মাছ বিক্রির জন্য মাদারীপুর শহরের আশেপাশের বাজারে ও রাজৈর উপজেলার টেকেরহাটে এই প্রথম এ মেলার আয়োজন করেছে।

মঙ্গলবার(৮ অক্টোবর) সকালে  মাদারীপুরে একযোগে শহরের ইটের পুল ও পুরান বাজারে এ মাছের মেলার আয়োজন করা হয়।এছাড়াও বিকালে সদর উপজেলার ঢাকা -বরিশাল মহাসড়কের মস্তফাপুর বাস স্টান্ডে প্রায় এক কিলোমিটার রাস্তাজুড়ে এ মাছের মেলার আয়োজন করা হয়। ক্রেতা- বিক্রেতাদের ভীরে  প্রায় এক ঘন্টা মহাসড়কে যান চলচল ব্যহত  হয়।

 

মঙ্গলবার বিকালে মোস্তফাপুর বাজারে গিয়ে দেখা যায়,মেলা উপলক্ষে বিক্রেতারা খুব সল্পমুল্যে  মাছ বিক্রি করছে। মেলায় ছোট সাইজের (চারটা ১ কেজি) এক কেজি মাছের দাম দুইশত থেকে দুইশত পঞ্চাশ টাকা,মাঝারী সাইজের (৫০০ বা ৬০০ গ্রাম) এক কেজি মাছের দাম ৪০০ টাকা এবং বড় সাইজের (৭০০ থেকে ৮০০ গ্রাম)এক কেজি মাছের দাম ৪৫০ থেকে ৫০০ টাকা।এমন কম দামে মাছ ক্রয়করে সন্তুষ্ট এলাকাবাসী।


আরিফুল ইসলাম নামের এক ক্রেতা জানান,কাল থেকে ইলিশ মাছ ক্রয় বিক্রয় বন্ধ থাকবে। 'এছাড়া খুব কম দামে মাছ পেলাম তাই ২০ কেজি কিনলাম'

গনেস নামের এক মাছ ব্যবসায়ী জানান,'আমাদের মজুদে অনেক মাছ ছিলো, তাছাড়া এবার অনেক মাছ ধরা হয়েছে তাই আমরা এ মেলার আয়োজন করে মাছ গুলো বিক্রি করে দিচ্ছি'

মেলার আয়োজক সূত্রে জানা যায়, আগামীকাল (বুধবার) থেকে মা ইলিশের প্রজনন মৌসুমে সরকার নদীতে মাছ শিকার নিষিদ্ধ করেছে। এছাড়া গত কয়েক দিনে অনেক মাছ  শিকার করেছেন জেলেরা।যা তাদের মজুদে রয়েছে।এ সব  কারণে ইলিশ মেলার আয়োজন করা হয়েছে।

Ads
Ads