প্রিয়াঙ্কা গান্ধীর প্রেরণা

  • ৭-Oct-২০১৯ ১০:২২ অপরাহ্ন
Ads

:: ড. কাজী এরতেজা হাসান ::

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বরাজনৈতিক অঙ্গনে প্রভাব বিস্তার করেছেন। তিনি অনেকেরই প্রেরণার উৎস। বিশ্বের অন্যতম রাজনীতিক ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাতনি প্রিয়াঙ্কা  গান্ধীরও প্রেরণা তিনি। সম্প্রতি শেখ হাসিনার ভারত সফরের শেষ দিন গত রোববার নয়াদিল্লিতে তার সঙ্গে দেশটির প্রধান বিরোধী দল ন্যাশনাল কংগ্রেস পার্টির সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ হয়। হোটেল তাজমহলে শেখ হাসিনার সঙ্গে দেখা করতে আসার সময় মেয়ে প্রিয়াঙ্কা  ও কংগ্রেস সরকারের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে সঙ্গে এনেছিলেন সোনিয়া। সেখানে বঙ্গবন্ধুকন্যাকে কাছে পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন প্রিয়াঙ্কা  গান্ধী। আবেগাপ্লুত বঙ্গবন্ধুকন্যাও আলিঙ্গনে আবদ্ধ করলেন ইন্দিরা গান্ধীর নাতনিকে। তারপর এক টুইটে উচ্ছ্বসিত প্রিয়াঙ্কা তার এই প্রেরণার কথা জানান। 

ভারতের ন্যাশনাল কংগ্রেস পার্টির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা  এই সাক্ষাৎ অনুষ্ঠানের একটি ছবি টুইটারে দিয়েছেন, যাতে তাকে শেখ হাসিনার আলিঙ্গনে আবদ্ধ দেখা যায়। তিনি লিখেছেন, ‘শেখ হাসিনাজীর এই আলিঙ্গন আমার পাওনা ছিল, এর জন্য আমি দীর্ঘদিন তার সাক্ষাতের অপেক্ষায় ছিলাম।’ শেখ হাসিনার সংগ্রামমুখর জীবন থেকে নিজের প্রেরণা পাওয়ার কথাও লিখেছেন ইন্দিরা গান্ধীর নাতনি। তিনি বলেছেন, সব হারানোর বেদনাকে পেছনে ফেলে শেখ হাসিনা যে শক্তি নিয়ে সাহসের সঙ্গে লড়াই করে উঠে এসেছেন, তা তার জীবনেও অনুপ্রেরণা জোগায়।

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে ইন্দিরা গান্ধীর সম্পর্ক ছিল ঘনিষ্ঠ। হৃদ্যতাপূর্ণ সেই সম্পর্ক দুই পরিবারকেও জড়িয়েছিল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ট্র্যাজেডিতে পরিবারের সবাইকে হারানোর পর নির্বাসিত জীবনে শেখ হাসিনার অন্যতম আশ্রয় ছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। সেই ইন্দিরা গান্ধীও আততায়ীর হাতে নিহত হন। নিহত হওয়ার পর তার ছেলে রাজীব গান্ধী হাল ধরেন কংগ্রেসের, ভারতের প্রধানমন্ত্রীও হন। রাজীব গান্ধী নিহত হওয়ার পর তার স্ত্রী সোনিয়া গান্ধী আসেন কংগ্রেসের নেতৃত্বে। রাজীব-সোনিয়ার ছেলে রাহুল গান্ধীর পর এবার নির্বাচনের আগে প্রিয়াঙ্কাও আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে পা রেখেছেন। রাজীব গান্ধীর সহধর্মিণী সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎকালে বঙ্গবন্ধুকন্যা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, রাজনীতিতে পদার্পণ করায় রাজীব-সোনিয়াকন্যা প্রিয়াঙ্কাকে অভিনন্দন জানিয়েছেন শেখ হাসিনা।

ইন্দিরা গান্ধী নিহতের পর প্রিয়াঙ্কার বাবা রাজীব গান্ধী প্রধানমন্ত্রী হওয়ার পরপরই প্রিয়াঙ্কার ভাগ্যেও ঘটে যায় বঙ্গবন্ধুকন্যার মতো দুর্ভাগ্য। বাবাকে হারান তিনি। পরিবারের অন্যরা বেঁচে থাকলেও বাবা হারানোর বেদনা যে কতো কষ্টের তা বাবা হারানোর পর বোঝা যায়। তারাই বোঝেন এই কষ্টনদীর স্রোত পারি দেওয়ার দুঃখ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হারিয়েছেন তার পরিবার। তিনি কষ্টনদী নয়, সাগর পারি দিয়ে পরে বাংলাদেশকে সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশে পা রাখেন। জয় করে নেন বাংলার আপমর জনগণের মন। জনগণের ভোটে ক্ষমতায় এসে দিনরাত কাজ করে চলেছেন তিনি। 

প্রধানমন্ত্রী জনগণের মন জয় করেছেন তার কাজের মধ্য দিয়ে। তিনি দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করেছেন। অর্থনৈতিক প্রবৃদ্ধি এখন বিশ্বের দরবারে রোল মডেলে পরিণত হয়েছে। দেশ থেকে মাদক, সন্ত্রাস দূর করেছেন। জঙ্গিবাদকে তিনি ধুলিস্যাৎ করে দিয়েছেন। তার নেতৃত্বে দেশে বর্তমানে চলছে শুদ্ধি অভিযান। যে অভিযানে তিনি আগে নিজের দলকে পরিশুদ্ধ করছেন। এই সব দৃষ্টান্ত যে কারও কাছে প্রেরণা হতে বাধ্য।  বাবা হারা প্রিয়াঙ্কা  গান্ধী রাজনীতিতে পা রেখেই বুঝেছেন সে-কথা। শুদ্ধতার এই পথ একা পারি দেওয়া যে কঠিন, বোঝেন প্রিয়াঙ্কা । তাই তিনি তার রাজনৈতিক জীবনের প্রেরণা মেনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। 

Ads
Ads