ভারত থেকে এল ২৫৭ ট্রাক পেঁয়াজ

  • ৫-Oct-২০১৯ ১১:৪৪ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

অবশেষে সীমান্তে আটকে থাকা পূর্বের এলসি করা পেঁয়াজ রপ্তানি করার অনুমতি দিয়েছে ভারত। ভারতেরহিলি ও সোনামসজিদ স্থলবন্দর দিয়ে দেশে ঢুকেছে ২৫৭ ট্রাক ভারতীয় পেঁয়াজ। এর আগে বৃহস্পতিবার রাতে মিয়ানমার থেকে ২০ ট্রাক পেঁয়াজ ঢুকেছে চট্টগ্রামের খাতুনগঞ্জে। এছাড়া মিসরের পেঁয়াজের চালানও ঢাকায় পৌঁছেছে। সেই সঙ্গে পেঁয়াজের অবৈধ মজুত ও কারসাজি করে মূল্যবৃদ্ধি ঠেকাতে সারাদেশে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলছে। এসবের ইতিবাচক প্রভাব পড়েছে পেঁয়াজের বাজারে।

ট্রাক ঢোকার পর হিলি স্থলবন্দরে এদিন ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০ থেকে ৫২ টাকা কেজিদরে। চট্টগ্রামের পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজ ৭০-৭৫ টাকা ও মিয়ানমারের পেঁয়াজ ৬০ থেকে ৬২ টাকায় বিক্রি হয়েছে। এর প্রভাব পড়েছে রাজধানী ঢাকার পাইকারি বাজারেও। এদিন ঢাকার শ্যামবাজারে (পাইকারি) ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৬০-৭০ টাকা কেজিদরে। মিসরের পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০-৬০ টাকা কেজিতে। দেশি পেঁয়াজ ৯০-৯৫ টাকা।

তবে খুচরা বাজারের চিত্র খুব একটা বদলায়নি। রাজধানীর কারওয়ান বাজারে (খুচরা) শুক্রবার দেশি পেঁয়াজ বৃহস্পতিবারের মতোই বিক্রি হয়েছে ১০০-১১০ টাকায় (ভালোটা ১২০ টাকা), ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০-১০০ টাকায়, মিসরের পেঁয়াজ ৮০-৯০ টাকায়। রাজধানীর অন্যান্য বাজার এবং চট্টগ্রামসহ সারা দেশের বাজারের চিত্রও প্রায় একই ছিল।

 

/কে 

Ads
Ads