মিয়ানমারের প্রধান শহরগুলোর বিষয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা

  • ৩-Oct-২০১৯ ১০:১৪ অপরাহ্ন
Ads

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

মিয়ানমারের প্রধান শহর ইয়াংগুন, নেই পেডু ও মান্দালয়ে হামলার আশঙ্কায় বিশেষ নিরাপত্তা সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি জারি করা এক সতর্কতায় ইয়াংগুনের মার্কিন দূতাবাস জানায়, মিয়ানমারের নিরাপত্তা বাহিনী অক্টোবর ১৬, অক্টোবর ২৬ এবং আসন্ন মাসগুলোতে সম্ভাব্য হামলার বিষয়ে তদন্ত করছে। তবে ওই সতর্কবার্তায় কী ধরণের হামলা বা কারা হামলা চালাতে পারে সে বিষয়ে কিছু বলা হয়নি।

মিয়ানমারে অবস্থিত কানাডিয়ান, ব্রিটিশ ও অস্ট্রেলিয়ান দূতাবাস এধরনের ঘোষণা দিয়ে তাদের নাগরিকদের সতর্কভাবে ভ্রমণের আহ্বান জানিয়েছে-এই খবর দিয়েছে দি মিয়ানমার টাইমস।

মিয়ানমার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১৩ সেপ্টেম্বরের একটি বিবৃতি উল্লেখ করে দি মিয়ানমার টাইমস জানায়, ২০ জন নর্দার্ন এলায়েন্স সদস্য থাইল্যান্ডের তাক প্রদেশের সং ইয়াং জেলার বেখলাউ শরণার্থী শিবিরের কাছে একত্রিত হয়েছিল বোমা হামলার দিনক্ষণ ঠিক করতে। 

এ বছর দ্বিতীয়বারের মতো মিয়ানমারের তিন বড় শহরে হামলার সতর্কবার্তা দিলো মার্কিন দূতাবাস। গেল মার্চে নিউজিল্যান্ডের দুই মসজিদে বর্বরোচিত হামলার পর আইএস ও আল-কায়েদার মতো কিছু সন্ত্রাসী সংগঠনের হামলার শঙ্কায় এপ্রিলে এ ধরনের সতর্কবার্তা জারি করা হয়েছিল।

গেল আগস্টে পিয়িন উ লিবিনসহ কিছু শহরে জাতিগত সশস্ত্র গোষ্ঠীর হামলার পর মান্দালয় ও শানে সতর্কবার্তা জারি করেছিল মার্কিন দূতাবাস।

Ads
Ads