ফেসবুক হ্যাক করে বিকাশে টাকা নিতেন তিনি

  • ৩-Oct-২০১৯ ০৬:৩৮ অপরাহ্ন
Ads

 

:: ভোরের পাতা ডেস্ক ::

ফেসবুক আইডি হ্যাক করে ব্লাকমেইল ও টাকা আদায়ের অভিযোগে মো. কাউছার আহমেদ নামে এক যুবককে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ইউনিটের একটি দল।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) ইউনিটের পক্ষ থেকে কাউছারকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মোহাম্মদ নামজুল ইসলাম।

তিনি জানান, কাউছার ফেসবুক আইডি ফিশিং লিংকের মাধ্যমে হ্যাক করতো। হ্যাক করা আইডির টাইমলাইনে ও ইনবক্সে অশ্লীল ছবি/ভিডিও,অশ্লীল কথাবার্তা লিখে পেস্ট করে সম্মানহানির ভয় দেখিয়ে আইডি ফেরত দেওয়ার শর্তে  বিভিন্ন অংকের টাকা দাবি করতো।

নাজমুল ইসলাম বলেন, গত ১০ জুলাই মোহাম্মদপুর থানায় দায়ের করা এক নারীর মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। ওই নারী ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ৩৪/২৯/৩৫ ধারায় মামলাটি দায়ের করেছিলেন। এ মামলায় কাউছারকে রিমান্ডে আনার জন্য আদালতে পাঠানো হয়েছে।

মামলার তদন্তে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে পুলিশ জানায়, বাদী ওই নারীসহ বেশ কিছু ক্ষতিগ্রস্ত ব্যক্তি এরইমধ্যে বাধ্য হয়ে কাউছারকে বিকাশের মাধ্যমে টাকা পাঠিয়েছেন। মোবাইল ব্যাংকিং, হোয়াটস অ্যাপ, ফেসবুক, স্ক্রিল এবং জিমেইল এবং প্রযুক্তির সাহায্যে এই হ্যাকারকে শনাক্তের পর আটক করা হয়। গ্রেফতারের সময় আসামির ব্যবহৃত স্মার্টফোনে এ মামলার বাদীর ফেসবুক আইডিসহ দুই শতাধিক আইডি পাওয়া যায়।

এডিসি নাজমুল ইসলাম বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, হ্যাকার কাউছার ফিসিং লিংকের মাধ্যমে ফেসবুক আইডি হ্যাক করে। সে কৌশলে ক্ষতিগ্রস্তদেরকে আইডি ফেরত দেওয়ার কথা বলে বিকাশ পার্সোনাল/এজেন্ট অ্যাকাউন্ট ব্যবহারকারীদের নম্বরে টাকা দাবি করতো।

Ads
Ads