রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া বসছে : স্বরাষ্ট্রমন্ত্রী

  • ২৬-Sep-২০১৯ ০৩:৩৯ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের চারপাশে কাঁটাতারের বেড়া দেয়া হবে। সন্ত্রাসীদের আনাগোনা বন্ধে এ ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এ বিষয়টি প্রধানমন্ত্রীর নির্দেশনা বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, কানাডার হাইকমিশনার বিনোয়েত প্রিফন্টেইন, ইউরোপীয় ইউনিয়ন এবং কয়েকটি ইইউয়ের এনজিও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে যাওয়ার আগে নির্দেশনা দিয়ে গেছেন যে, দ্রুত রোহিঙ্গা ক্যাম্পগুলোতে কাঁটাতারের বেড়া দিতে।

সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সম্প্রতি দেখা গেছে, মাদকদ্রব্য পাচার ও খুনের সঙ্গে জড়িত হয়ে পড়ছে রোহিঙ্গারা। ক্যাম্পগুলোতে প্রায়ই সন্ত্রাসী কর্মকাণ্ড হচ্ছে। এমনকি সেখানে তারা এক আওয়ামী লীগ নেতাকেও হত্যা করেছে। এ জন্য তাদের নজরদারিতে রাখা বিশেষ জরুরি হয়ে পড়েছে।

সে লক্ষ্যে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়াসহ বিভিন্ন পয়েন্টে ওয়াচ টাওয়ার স্থাপন করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। উল্লেখ্য, নিরাপত্তার নিশ্চিত করতে রোহিঙ্গা ক্যাম্পের চারদিকে কাঁটাতারের বেড়া নির্মাণের আবেদন করেছিল সশস্ত্র বাহিনী।

এ বিষয়ে জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির একটি বৈঠকও অনুষ্ঠিত হয়।

গত ৪ সেপ্টেম্বর সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে রোহিঙ্গা এলাকার নিরাপত্তা নিয়ে আলোচনা হয়।

এ বিষয়ে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান বলেন, আমরা দেখতে পেয়েছি অনেক রোহিঙ্গা সেখান থেকে বেরিয়ে এদিক-সেদিক যাচ্ছে। এ জন্য আমরা সেখানকার নিরাপত্তা নিশ্চিত করার সুপারিশ করেছি। কেউ যেন ক্যাম্প থেকে বের হতে না পারে, আবার কেউ যেন ক্যাম্পে ঢুকতে না পারে— সেটি দেখতে বলেছি। নিরাপত্তা যথাযথভাবে দিতে বলেছি।।

 

/কে 

Ads
Ads