ভারত সীমান্তে ২ হাজার পাক সেনা মোতায়েন, তীব্র উত্তেজনা

  • ৫-Sep-২০১৯ ০৮:১১ অপরাহ্ন
Ads

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

দিন যতো যাচ্ছে ততোই উত্তেজনা বাড়ছে দুই চিরশ্রুত দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে। ভারতের মোদি সরকার কর্তৃক জম্মু-কাশ্মিরের অধিকার কেড়ে নেয়ার পর এই উত্তেজনা বেড়েছে আরও কয়েক গুণ। প্রায় যুদ্ধ শুরু পরিস্থিতি চলছে দুই দেশের মধ্যে।

তীব্র উত্তেজনার মধ্যেই ভারত সীমান্তের কাছে অন্তত ২ হাজার সেনা মোতায়েন করেছে পাকিস্তান। পাক অধিকৃত কাশ্মীর সীমান্তের বাঘ এবং কোটলি সেক্টর ঘেঁষে প্রায় ২ হাজার পাক সেনাসদস্যের উপস্থিতিকে গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

ভারতীয় সেনাবাহিনীর বরাদ দিয়ে এতথ্য দিয়েছে দেশটির বার্তাসংস্থা এএনআই।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভারতীয় সেনাবাহিনী বলছে, একটি শান্তিপূর্ণ অবস্থান থেকে ওই সেনাদের সীমান্তে নিয়ে এসেছে পাকিস্তান সেনাবাহিনী। এই মুহূর্তে তারা নিয়ন্ত্রণ রেখার ৩০ কিলোমিটার এলাকায় অবস্থান করছে।’

সেনাবাহিনীর সূত্রগুলো বলছে, বর্তমানে এই সেনাদের আক্রমণাত্মক ভঙ্গিতে মোতায়েন করেনি পাক সেনাবাহিনী। তবে ভারতীয় সেনাবাহিনী পাক সেনাদের গতিবিধি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এমন দাবি করা হলো যার একদিন আগে স্বাধীনতার লড়াইয়ে কাশ্মীরিদের পাশে থাকার ঘোষণা দিয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। যে কোনো পরিস্থিতিতে কাশ্মীরিদের পাশে থাকবে বলেও জানিয়েছেন পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর।

কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পর গত ২৯ দিন ধরে কার্যত অবরুদ্ধ আছে গোটা কাশ্মীর। কতদিন নিষেধাজ্ঞা জারি থাকবে? কতদিন পরে মোবাইল-ইন্টারনেট পরিষেবা শুরু হবে? প্রশাসনের কাছে এসবের কোনও উত্তর নেই। সেখানকার রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা এখনও হয় গৃহবন্দি নয়তো কারাগারেই রাত কাটাচ্ছেন।

Ads
Ads