টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের নারীরা

  • ৫-Sep-২০১৯ ০৬:৪৬ অপরাহ্ন
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

গ্রুপ পর্বে টানা তিন জয়ের পর বাংলাদেশের নারী ক্রিকেটাররা এবার সেমিফাইনালে শিকার করলো আয়ারল্যান্ডকে। আইরিশ নারীদের ৪ উইকেটে হারিয়ে প্রথম দল হিসেবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব পেরিয়ে মূল আসরের টিকিট কেটেছে টাইগ্রেসরা। 

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের ডান্ডিতে প্রথম সেমিফাইনালে আয়ারল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশের নারীরা। টসে জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে আইরিশ নারীরা করে মাত্র ৮৫ রান। জবাবে সানজিদা ইসলামের ব্যাটিং নৈপুণ্যে ৯ বল হাতে রেখেই ৬ উইকেটে ৮৬ রান করে জয় তুলে নিয়েছে সালমা খাতুনের দল।

সহজ লক্ষ্য তাড়ায় বাংলাদেশের শুরুটা একেবারে মন্দ ছিল না। ওপেনিং জুটিতে আসে ২১ রান। কিন্তু মুর্শিদা খাতুন ১৩ রান করে বিদায় নেওয়ার পর লাগে মড়ক। দলের খাতায় আর মাত্র ৯ রান যোগ হতেই সাজঘরের পথ ধরেন আয়েশা রহমান (৭), নিগার সুলতানা (১) ও ফারজানা হক (২)।

৩০ রানে ৪ উইকেট হারিয়ে ফাইনালের স্বপ্নটা যখন ফিকে হতে শুরু করেছে, তখন দলের হাল ধরেন সানজিদা। সঙ্গী হিসেবে পান ঋতু মণিকে। তারা পঞ্চম উইকেটে যোগ করেন ৩৮ রান। তাতে চাপ সরিয়ে জয়ের পথের দিশা খুঁজে পায় বাংলাদেশ।

ঋতু ১৫ রান করে আউট হওয়ার পর ফাহিমা খাতুনও (০) টিকতে পারেননি। তবে সানজিদা ছিলেন অবিচল। ৩৭ বলে ৩২ রান করে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি। তার ইনিংসে ছিল ৩টি চার। আটে নামা জাহানারা আলম অপরাজিত থাকেন ৬ রানে।

এর আগে আইরিশদের একশোর নিচে গুটিয়ে দিতে বড় ভূমিকা রাখেন লেগব্রেক বোলার ফাহিমা। তিনি ১৮ রানে নেন ৩ উইকেট। বাংলাদেশের বাকি চার বোলারও দারুণ অবদান রাখেন। জাহানারা, নাহিদা আকতার, অধিনায়ক সালমা ও ঋতু নেন একটি করে উইকেট।

এদিন একই মাঠে দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে পাপুয়া নিউগিনি ও থাইল্যান্ড। এ ম্যাচের জয়ী দলকে আগামী শনিবার শিরোপা নির্ধারণী ম্যাচে মোকাবেলা করবে বাংলাদেশ। ফাইনালে ওঠা দু'দলই বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

 

/কে 

Ads
Ads