সমাপনীতে ক্ষুদে পরীক্ষার্থীদের জন্য ৩২ সেট প্রশ্ন!

  • ২৮-Aug-২০১৯ ১২:৫৪ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

পঞ্চম শ্রেণির ক্ষুদে পরীক্ষার্থীদের সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হয়ে ২৪ নভেম্বর পর্যন্ত চলবে। এবার প্রশ্নফাঁস ঠেকাতে ও সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে ৩২ সেট প্রশ্ন তৈরি ও গোপনীয়তা বাড়ানোর পদক্ষেপ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সম্প্রতি পরীক্ষা সংক্রান্ত এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সভা সূত্রে জানা গেছে, সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা প্রশ্নপত্রের পাণ্ডুলিপি জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) প্রণয়ন করে থাকে। গত তিন বছর একাধিক সেট প্রশ্ন প্রণয়ন করা হলেও, এবার ৩২টি সেট প্রণয়ন করা হবে। সেখান থেকে লটারীর মাধ্যমে নির্বাচন করা হবে ৮টি সেট। সেটগুলোর প্রশ্নপত্রের মাধ্যমে সারাদেশে এ পরীক্ষা আয়োজন করা হবে।

সভায় আট সেট প্রশ্ন তৈরির প্রয়োজনীয়তা তুলে ধরে বলা হয়, প্রতিটি পরীক্ষার জন্য আট সেট প্রশ্ন প্রণয়ন করা হলে কোনো একটি প্রশ্নপত্র ফাঁস হলে তা পরিবর্তন করে অন্য সেটে পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে। এ ক্ষেত্রে কোনো ঝুঁকি থাকছে না। এর আগেও এ পরীক্ষার জন্য আট সেট প্রশ্ন প্রণয়ন করা হয়েছে। এ কারণে গত তিন বছর প্রশ্নপত্র ফাঁস হওয়ার মতো কোনো ঘটনা ঘটেনি।

বিজি প্রেসের প্রতিনিধি জানান, আগামী ১৫ অক্টোবরের মধ্যে পান্ডুলিপি দেয়া হলে ২ নভেম্বর থেকে ১৪ নভেম্বরের মধ্যে প্রশ্নপত্র সরবরাহ করা সম্ভব হবে। প্রশ্নপত্র সুষ্ঠুভাবে বিতরণ ও আনুষঙ্গিক প্রস্তুতির জন্য প্রশ্নপত্র দুই দিন আগে সরবরাহের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করা হয়।

 

/কে 

Ads
Ads