মোল্লাহাটের কোদালিয়ায় গড়ে ওঠেছে বানিজ্যিক ভিত্তিক দেশীয় মুরগীর (অর্গানিক) খামার 

  • ২৫-Aug-২০১৯ ০৯:২৫ অপরাহ্ন
Ads

:: মোল্লাহাট (বাগেরহাট) প্রতিনিধি ::

মোল্লাহাটের কোদালিয়া ইউনিয়নের ঝুটেশ্বরী গ্রামে বাণিজ্যিক ভিত্তিতে দেশীয় মুরগীর (অর্গানিক) স্টরয়েট ও এন্টিবায়োটিক মুক্ত খামার গড়ে ওঠেছে। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা খাদ্যে সফলতা এনেছি আমাদের এখন আর ভারত থেকে গরু আনতে হয়না। আমরা যে মুরগী খাচ্ছি বয়লার সেটাও আর খেতে হবেনা দেশীয় যে মুরগী আছে সেটা দিয়েই আমাদের আমিষের চাহিদা মেটাবো।

খামারের উদ্যোগক্তা শেখ ইমরান মাহামুদ বলেন, আমি প্রধান মন্ত্রীর কথায় উদ্বুদ্ধ হয়ে , শেরপুর উপজেলা ভেটনারী সার্জন ডাঃ রায়হান (জন প্রশাসন পদক ২০১৯) এর মাধ্যমে প্রশিক্ষণ গ্রহন করি। পরে আমার বাড়ির ছাদের উপর প্রথমে পাচশত দেশীয় মুরগীর বাচ্চা দিয়ে খামার শুরু করি। বর্তমানে চারশত নব্বইটি মুরগী আছে, আমার মা, বোন ও ছোট ভাই সোহাগ রানা খামারের দেখাশোনা করেন। এই খামারির ভবিষ্যত পরিকল্পনা হচ্ছে ৩০০০-৪০০০ প্যারেন্ট (ডিম পাড়া মুরগী) সংরক্ষণ করে ডিম ও মাংশের চাহিদা মিটিয়ে কর্মস্থান তৈরী করে দেশের অর্থনীতিতে অবদান রাখবেন।

তিনি আরো বলেন যে কোন বেকার যুবক-যুবতী আমার কাছ থেকে প্রশিক্ষণ ও পরামর্শ নিয়ে  দেশীয় মুরগীর (অর্গানিক) খামার গড়ে তুলতে পারেন।

এই খামারের বিষয়ে জানতে চাইলে মোল্লাহাট উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা বিনয় কৃষœ মন্ডল বলেন আমারা উপজেলা প্রাণী সম্পদ অফিস থেকে ভ্যাকসিন দেওয়া সহ খামারীকে যাবতীয় পরামর্শ দিয়ে থাকি। 

Ads
Ads