এডিস মশা নিধনে ঢাকা উত্তরে ‘চিরুনি অভিযান’ শুরু মঙ্গলবার

  • ১৯-Aug-২০১৯ ০৩:৪৯ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আগামীকাল মঙ্গলবার (২০ আগস্ট) থেকে ডেঙ্গু ছড়ানোর জন্য দায়ী এডিস মশা নিধনে চিরুনি অভিযানে চালানো হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

সোমবার (১৯ আগস্ট) রাজধানীর মহাখালী বাস টার্মিনালে মশানিধন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মেয়র আতিকুল বলেন, মঙ্গলবার থেকে উত্তর সিটি করপোরেশনের প্রতিটি বাড়িতে চিরুনি অভিযান শুরু হবে। কোনো বাড়িতে লার্ভা পাওয়া গেলে স্টিকার লাগিয়ে দেওয়া হবে। ১০-১৫ দিন পরে আবার গিয়ে পরীক্ষা করা হবে। মশা থাকলে জরিমানা করা হবে। 

মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে তিনি বলেন, বাস টার্মিনালে টায়ারের স্তূপ সহ্য করা হবে না। যারা রেখেছেন তাদের জেল-জরিমানা করতে বলেছি ম্যাজিস্ট্রেটকে। 

মেয়র আরও বলেন, শুধু বাস টার্মিনালে নয়, সিটি করপোরেশনের কোথাও পানি জমে থাকলে তার জন্য যে দায়ী, তাকেও জরিমানা করতে বলেছি। যদি আমিও দোষী হই, তাহলে আমাকেও জরিমানা করা হোক। আমি বলতে চাই, কেউ আইনের ঊর্ধ্বে নয়। 

মহাখালী বাস টার্মিনালের পেছনের খালটি দ্রুত উদ্ধার করা হবে বলেও জানান আতিকুল ইসলাম। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, 'ডিএমপি কমিশনারের সঙ্গে কথা বলেছি, থানা থেকে পুরনো গাড়িগুলো সরিয়ে দিতে।' মশা নিয়ন্ত্রণে সবাইকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে জানান আতিকুল ইসলাম। 

তিনি বলেন, এজন্য সবাইকে সচেতন হতে হবে। তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন।

মেয়র বলেন, নতুন করে আরও ২শ’ ফগার মেশিন ও দেড়শ স্প্রে মেশিন আনা হয়েছে। মশা মারার কার্যক্রম তদারকি ও ফলাফল গণমাধ্যমের কাছে জানানো হবে।

সিটি করপোরেশনের কীট বিশেষজ্ঞ কবিরুল বাসার বলেন, এডিস মশার আবাসস্থল টায়ার। সাত দিন আগে কীটনাশক আনা হয়েছে। তা ৯৭ থেকে ৯৮ শতাংশ কার্যকর। তবে জনবল সংকটের কারণে ছিটানো যাচ্ছে না।

Ads
Ads