শ্রীলংকায় ৩০০ রান করলেও জেতা সম্ভব নয়: তামিম

  • ৩০-Jul-২০১৯ ০১:৫৯ অপরাহ্ন
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের টানা দুই ম্যাচ হেরে সিরিজ হারতে হলো টাইগারদের। সিরিজ হারে ব্যাটসম্যান-বোলারদের পারফরম্যান্সে হতাশ অধিনায়ক তামিম ইকবাল।

২০০৭ সালের পর প্রথমবার শ্রীলঙ্কার মাটিতে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ হেরে গেলো বাংলাদেশ। ২০১৩ ও ২০১৭ সালে আগের দুই সফরে তিন ম্যাচের সিরিজ তারা শেষ করেছিল ১-১ এ সমতায় রেখে।

অধিনায়ক হিসেবে তামিমের শুরুটা ভালো হলো না। নেতৃত্বে তো বটেই, ব্যাট হাতেও ব্যর্থ তিনি। প্রথম ম্যাচে রানের খাতা না খুলে বিদায় নেন এই ওপেনার। ভালো শুরুর আভাস দিয়েও দ্বিতীয় ম্যাচে মাত্র ১৯ রান করে আউট হন তামিম।

টস জিতে বড় স্কোর দিতে না পারার আফসোস তামিমের কণ্ঠে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, তিন বিভাগেই অত্যন্ত বাজে প্রদর্শনী মিলিয়ে পাওয়া এমন লজ্জাজনক হারের জন্য দলের সবার প্রচেষ্টার অভাবকে দুষছেন তামিম ইকবাল।

প্রথম ম্যাচে ৯১ রানে আর দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হার। স্বাগতিকদের কাছে পাত্তাই পাচ্ছে না বাংলাদেশ। প্রথম ম্যাচে তবু টস আর মালিঙ্গার একটা ভূমিকা ছিল। কিন্তু এই ম্যাচে পুরো স্পিনবান্ধব পিচে টস জিতেছিলেন তামিম। স্বাভাবিকভাবে তিনি ব্যাটিংটাই বেছে নিলেন। কিন্তু ফল হলো আগের মতোই। ম্যাচ শেষে বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক তামিমের কণ্ঠে তাই রাজ্যের হতাশা।

তামিম বলেন, ‘আমরা গুরুত্বপূর্ণ টস জিতেছিলাম। আমরা জানতাম উইকেটে স্পিন ধরবে। আমাদের ভালো শুরু দরকার ছিল। কিন্তু ৫০ রানে ৪ উইকেট হারানো কোনো কাজে লাগা সম্ভব নয়।’

তবে শুধু বাজে ব্যাটিং নয়। বোলিং নিয়েই বেশি চিন্তিত টাইগার দলপতি, ‘আমরা যেভাবে বোলিং করেছি তাতে ৩০০ রানও যথেষ্ট হতো না।’

দলের চার গুরুত্বপূর্ণ সদস্য মাশরাফি, সাকিব, সাইফউদ্দিন ও লিটনকে ছাড়াই সফরে এসেছে বাংলাদেশ। তাদের অভাব বাকিরা কিছুতেই পূরণ করতে পারছেন না। তামিম তো অধিনায়কত্ব পেয়েছেন একদম শেষ মুহূর্তে। ফলে দলের যে অভিজ্ঞতার ঘাটতি আছে তা ভালো করেই জানেন তামিম।

অভিজ্ঞতার অভাবের পাশাপাশি দলের খেলোয়াড়দের পরিশ্রমের ঘাটতিকেও বড় কারণ হিসেবে দেখছেন তামিম, ‘আমরা সুযোগ পেয়েছিলাম। যারা নেই তাদের নিয়ে তো ভেবে লাভ নেই। আমরা আসলে কঠোর পরিশ্রমের জন্য প্রস্তুত ছিলাম না। আমরা সহজ উপায় খুঁজেছি।’

আগামী বুধবার (৩১ জুলাই) বেলা ৩টায় সিরিজের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ।

 

/কে 

Ads
Ads