ব্যবসা বান্ধব পরিবেশ সৃষ্টি এবং বৈদেশিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্য সালমান এফ রহমানের

  • ২৮-Jul-২০১৯ ০৩:১৯ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বাংলাদেশের ইতিহাসে খুব বেশি এরকম ঘটেনি যা গত বছর নির্বাচনের সময় ঘটেছে। আওয়ামী লীগ পর পর দুইবার বিপুল ভোটে জয়লাভ করে সরকার গঠন করছে। সরকার পরিবর্তন হলে কাজ বাধাগ্রস্ত হয়, অগ্রগতি বাধাগ্রস্ত হয়। ২০১৮ সালের ডিসেম্বরের অনুষ্ঠিত নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ দ্বিতীয়বার সরকার গঠন করে তাদের আগের টার্মের কাজ এবং অগ্রগতি এগিয়ে নিয়ে যাবার সুযোগ পেয়েছে। 

মুক্তিযুদ্ধের পক্ষের দল আওয়ামী লীগ কাজ করে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে। নেতৃত্বে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন একদল একনিষ্ঠ দেশপ্রেমিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ্য লোকেদের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসিয়েছেন যাতে দেশের অগ্রগতি বেগবান হয়। 

বাংলাদেশের প্রথমসারির ব্যবসায়ী সালমান এফ রহমানকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়োগ দিয়েছেন তার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা হিসেবে। সালমান এফ রহমান আগে থেকেই শেখ হাসিনার উপদেষ্টা ছিলেন তবে সেটা ছিল দলীয় পদ। এবার সালমান এফ রহমান একটি বড় দায়িত্ব পেয়েছেন। দায়িত্ব পাওয়ার পর থেকেই তিনি বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছেন, নানা দেশের প্রতিনিধি দলের সাথে মিটিং করেছেন। তার লক্ষ্য বাংলাদেশকে একটি ব্যবসা বান্ধব দেশ হিসেবে গড়ে তোলা এবং বৈদেশিক বিনিয়োগ বাড়ানো।

খুবই যৌক্তিক ভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা পরিষদে সালমান এফ রহমানের অন্তর্ভুক্তি হয়েছে। স্বাধীনতার পর যে অল্প সংখ্যক ব্যবসায়ী অর্থনীতি হাল ধরেছিলেন, সালমান এফ রহমান ছিলেন তাদের মধ্যে অন্যতম। নানা বাধা-বিপত্তি পার হয়ে সালমান এফ রহমান তার গড়া বেক্সিমকো গ্রুপ কে দেশের সর্ববৃহৎ ব্যবসায়ী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করেছেন। এর সাথে সাথে দেশের বেসরকারি খাতকে দিক নির্দেশনা দিয়েছেন। এখন প্রধানমন্ত্রী বেসরকারি শিল্প এবং বিনিয়োগ উপদেষ্টা হিসেবে সালমান এফ রহমান সুযোগ পাচ্ছেন সারা দেশের অর্থনীতিকে বেগবান করবার।

অতীতে সালমান এফ রহমান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ এর প্রেসিডেন্ট হিসেবে কাজ করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ফার্মাসিটিক্যাল ইন্ডাস্ট্রিজের সভাপতি হিসেবেও একসময় দায়িত্ব পালন করেছেন। তার নেয়া পদক্ষেপগুলো দেশের সার্বিক অর্থনীতির জন্য ব্যাপক সুফল নিয়ে এসেছিল।

সালমান এফ রহমান একাধারে একজন সফল ব্যবসায়ী একজন নির্বাচিত সংসদ সদস্য (ঢাকা ১ আসন- দোহার-নবাবগঞ্জ) একজন সফল পরিকল্পনাকারী এবং প্রধানমন্ত্রী শিল্প এবং বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা। বিশ্ব মানচিত্রে বাংলাদেশকে একটি শক্তিশালী দেশ হিসেবে প্রতিষ্ঠা করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য। সালমান এফ রহমানের মতন একনিষ্ঠ এবং উদ্যমী উপদেষ্টা ঢাকাতে প্রধানমন্ত্রী স্বপ্ন দেখতে পারছেন বাংলাদেশকে বিশ্বের প্রধান অর্থনৈতিক গুলোর মধ্যে একটি করবার।

Ads
Ads