তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে সরকারি কাজে দুর্নীতি কমেছে: জয়

  • ১০-Jul-২০১৯ ০২:৫৬ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

তথ্যপ্রযুক্তি খাতে উন্নয়নের ফলে সরকারি কর্মকাণ্ডে দুর্নীতি কমেছে, সহজ হয়েছে জীবন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বুধবার (১০ জুলাই) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য-প্রযুক্তি নিয়ে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

কর্মশালায় সজীব ওয়াজেদ জয় জানান, ১০ বছরে বাংলাদেশ যা অর্জন করছে, তা অন্য কোনো দেশ পারেনি। এরইমধ্যে সরকারি ১২'শ সেবার ৩০০টি ডিজিটাইজড করা হয়েছে। এরই মধ্যে দেশজুড়ে ১ লাখ ২০হাজার কিলোমিটার ফাইবার স্থাপিত হয়েছে। শিগগিরই প্রত্যেক ইউনিয়নকে ফাইবার অপটিক কেবলের আওতায় আনার প্রকল্প চলছে।

তথ্য প্রযুক্তি খাতের নতুন প্রকল্পের ক্ষেত্রে সহজে সেবা দেয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য সংসদ সদস্যের প্রতি আহ্বান জানান তিনি।

এসময় তিনি বলেন, সরকারের ই-ফাইলিং প্রকল্প বাস্তবায়ন হলে, দেশের প্রবৃদ্ধি আরও বাড়বে। তবে ১০ বছর আগের টেলিকমিউনিকেশন আইনকে যুগোপযোগী করার তাগিদ দেন তিনি। 

দেশের উন্নয়নে বিদেশী কোম্পানির বিনিয়োগ জরুরি উল্লেখ করে উন্নয়নের পরবর্তী স্তরে যেতে শিক্ষার মানোন্নয়ন এবং মানসিকতার পরিবর্তন আনার আহ্বান জানান সজীব ওয়াজেদ জয়।

নু্ষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। দ্বৈতভাবে প্রধান আলোচক ছিলেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া। বিশেষ অতিথি ছিলেন হুইপ নূর-ই আলম চৌধুরী এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। অনুষ্ঠানে সভাপতিত্বে করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

 

/কে 

Ads
Ads