সাফল্যের জন্য চাই কঠোর পরিশ্রম:পদ্মা ব্যাংকের চেয়ারম্যান

  • ২১-Jun-২০১৯ ০৬:৪৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আইবিএর ৩৪তম সান্ধ্যকালীন এমবিএর উদ্বোধনকালে পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত বলেছেন, ‘সাফল্যের জন্য কোনো সহজ পথ নেই। বিশ্বের যেকোনো স্থানে সফলতার চাবিকাঠি হলো চারটি বিষয়: সততা, বিনম্রতা, কঠোর পরিশ্রম ও সহায়তার মনোভাব’।

গতকাল বৃহস্পতিবার (২০ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) সান্ধ্যকালীন এমবিএর ওরিয়েনটেশন অনুষ্ঠানে তিনি একথা বলেন। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত সান্ধ্যকালীন এমবিএর শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘সফলতা কোনো আকস্মিক বিষয় নয়। এটি হলো কঠোর পরিশ্রম, অধ্যবসায়, শেখা, পড়াশুনা, বিসর্জন ও সর্বোপরি ভালোবাসার কাজটি বা শেখা কাজটি করা’।

তিনি আরও বলেন, ‘সবসময়ই পরিকল্পনায় এগিয়ে থাকতে হবে। সফল হতে গেলে, আপনাকে অবশ্যই একই সঙ্গে সুশৃঙ্খল ও কঠোর পরিশ্রমী হতে হবে। যেকোনো মূল্যে শিক্ষার্থীদের সবসময়ই সৎ থাকার পরামর্শ দেন চৌধুরী নাফিজ সরাফাত; কারণ এটিই শিক্ষার্থীদের ভবিষ্যতের সাফল্যের জন্য ভিত্তি গড়ে দেয়’।

নাফিজ সরাফাত বলেন, ‘নিজের কাছে সবসময়ই সৎ কথা বলতে হবে এবং নিজ ও অন্যান্যদের প্রতি সবসময়ই সৎ থাকতে হবে। অন্য মানুষের বিশ্বাস অর্জন খুবই কঠিন এবং সময়সাপেক্ষ ব্যাপার হলেও, সবাই বিশ্বস্ত মানুষকেই পাশে চায়’। সান্ধ্যকালীন এমবিএর ওরিয়েনটেশন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- চৌধুরী নাফিজ সরাফাত। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর মোহাম্মদ আবদুল মোমেন। সান্ধ্যকালীন এমবিএর কোয়ার্ডিনেটর ড. মো. রেজাউল কবিরসহ আইবিএর সিনিয়র ফ্যাকাল্টিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সাবেক সিনিয়র কর্মকর্তা চৌধুরী নাফিজ সরাফাত তাঁর বক্তৃতায় ক্যারিয়ারে সাফল্য পেতে বিনম্রতার উপরও গুরুত্ব দেন। তিনি বলেন, ‘একটি বিষয় যা যতই দেওয়া হবে ততই বাড়বে? এটি হলো সম্মান। অন্যকে সম্মান দিতে কুন্ঠিত হওয়া যাবে না’। সবার জ্ঞান আপনি একা অর্জন করতে পারেন না, কিন্তু আপনি বিনম্র থাকলে সবাই আপনাকে তথ্য দিয়ে সহায়তা করতে পারে। আর এটি প্রকৃত সময়ে যেমন আপনাকে সহায়তা করবে তেমনি ব্যবসায় সিদ্ধান্ত নিতেও সহায়তা করবে। দেশসেরা বিজনেস স্কুল আইবিএর অনেক অ্যালুমিনাই আছেন বিশ্বের শীর্ষ ব্যবসায়িক গ্রুপ ও বহুজাতিক প্রতিষ্ঠানে’।

Ads
Ads