চাঁদকে মঙ্গল গ্রহের অংশ বললেন ট্রাম্প!

  • ৮-Jun-২০১৯ ০৬:১৮ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই ট্রাম্পের কথাবার্তা ও কাজ কারবার একের পর এক বিতর্কের জন্ম দিচ্ছে। এবার তিনি চাঁদকে মঙ্গলগ্রহেরই অংশ বলে এক অদ্ভুত দাবি করে বসলেন। যদিও পৃথিবী থেকে গ্রহটির দূরত্ব প্রায় ৩ কোটি ৩৯ লাখ মাইল এবং চাঁদের দূরত্ব ২ লাখ ৩৮ হাজার ৮৫৫ মাইল।

শুক্রবার (৭ জুন) টুইটারে তিনি নাসাকে চাঁদকে বাদ দিয়ে মঙ্গলগ্রহের মতো আরও বড় কোনও লক্ষ্যের প্রতি মনোযোগী হতে বলেন।

মহাকাশ সংস্থা নাসার নতুন একটি মিশনের সমালোচনা করে ট্রাম্প বলেন, চাঁদে লোক পাঠানো অর্থের অপচয়। এটা নাসার বন্ধ করা উচিত। আমরা গত ৫০ বছর ধরে এটা করে আসছি। আমরা যা করছি, তার চেয়ে আরও বড় কিছু যেমন, মঙ্গলগ্রহ (চাঁদ মঙ্গলের অংশ), প্রতিরক্ষা ও বিজ্ঞানে মনোনিবেশ করা উচিত।

ট্রাম্পের এই টুইটের পর সামাজিকে যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় শুরু হয়েছে। অনেকেই তার এই দাবি নিয়ে হাস্য রসাত্মক মন্তব্য ও প্রশ্ন তুলেছেন। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ ধরনের মন্তব্য এবারই নতুন নয়। এর আগেও অনেকবার তিনি বিতর্কিত মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন।

এর আগে জলবায়ু বিজ্ঞানীদের ব্যাখ্যাকেও প্রত্যাখ্যান করেছিলেন ট্রাম্প। সে সময় ট্রাম্প জানিয়েছিলেন, বিশ্বের জলবায়ু পরিস্থিতি নিয়ে বিজ্ঞানীরা যা বলেন এবং পরিসংখ্যানে যা উঠে আসে তার সঙ্গে বাস্তবের মিল নেই।

গত মে মাসে সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইটারে তার অ্যাকাউন্ট থেকে এক টুইটে বলেন, টুইটারকে তিনি টাইপরাইটার হিসেবে ব্যবহার করেন। অনেক সময় টুইট করতে গিয়ে ভুল বানান লিখেও বিতর্কের জন্ম দেয়ার রেকর্ড রয়েছে তার।

Ads
Ads