'উইকেট নিয়ে কম্পিউটারের চেয়ে দ্রুত সিদ্ধান্ত জানাতে পারবে ধোনি'

  • ৭-Jun-২০১৯ ০৩:১৮ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। দুর্দান্ত সব সিদ্ধান্ত নিয়ে প্রতিপক্ষকে চমকে দেন প্রায়শই। তবে শোনা যায় এসব সিদ্ধান্তের পেছনে মহেন্দ্র সিং ধোনির অবদানই নাকি বেশি। শোয়েব আখতারও ধোনির ক্ষমতায় মুগ্ধ। মাঠে ধোনি নাকি কম্পিউটারের চেয়েও দ্রুত সিদ্ধান্ত নেন!

শোয়েব আখতারের ক্রিকেট বিশ্লেষণ নিয়ে অনেক আলোচনাই হয়। এবার বিশ্বকাপে তো চমকেই দিয়েছেন। এ বিশ্বকাপের মূল ফেবারিট ইংল্যান্ড। এমনকি অস্ট্রেলিয়া, ভারত বাদে কেউ ইংল্যান্ডকে চ্যালেঞ্জ জানাতে পারবে বলেও মনে করেননি কেউ। কিন্তু সাবেক পেসার শোয়েব বিশ্বকাপ শুরুর প্রায় এক সপ্তাহ আগেই বলেছিলেন, বিশ্বকাপে পাকিস্তান স্বাগতিক ইংল্যান্ডকে হারাবে। তখন অনেকে হেসেই উড়িয়ে দিয়েছিলেন তাঁর কথা।

২০১৯ বিশ্বকাপ শুরুর আগে পাকিস্তানকে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে তুলোধুনো করেছে ইংল্যান্ড। ৪-০ তে হারা সেই সিরিজে অনেক চেষ্টা করেও পাকিস্তান হারাতে পারেনি ইংল্যান্ডকে। কিন্তু বিশ্বকাপে শোয়েবের কথা ফলে গেল! ইংল্যান্ডকে অবিশ্বাস্যভাবে হারিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে পাকিস্তান। সেই শোয়েব এবার চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সাবেক অধিনায়ক ধোনিকে বলছেন কম্পিউটারের চেয়েও দ্রুতগতির।

মাঠে ধোনির উইকেট কিপিং শিল্পের পর্যায়ে চলে গেছে। ঠান্ডা মাথায় সব ব্যাটসম্যানের দুর্বলতা খুঁজে বের করেন। আর একের পর এক কৌশল বোলারদের জানিয়ে তাদের আউট করেন। নিজের কাজেও অবিশ্বাস্য। স্টাম্পিংকে শিল্পে রূপ দিয়েছেন। শেষ কবে উইকেটের পেছনে ধোনি ক্যাচ ফেলেছেন মনে করা কঠিন। অবিশ্বাস্য রিফ্লেক্স আর পজিশনিং তো আছেই। তবে শোয়েব ধোনির প্রশংসা করেছেন ম্যাচের ভাব বুঝতে পারার ক্ষমতার জন্য।

সম্প্রতি ইউটিউবের একটি চ্যানেলে সাক্ষাৎকার দেয়ার সময় ধোনি বন্দনায় রাওয়াল পিন্ডি একপ্রেস খ্যাত এ পেসার বলেন, ‘ধোনি কম্পিউটারের চেয়েও দ্রুত। উইকেট নিয়ে কম্পিউটার যত দ্রুত সিদ্ধান্ত জানাতে পারবে; আমার বিশ্বাস ধোনি এর চেয়ে দ্রুত পারবে।’

শোয়েবের কাছ থেকে প্রশংসাটা ধোনি এমনিতে পাননি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে ২২৭ রানের মোটামুটি লক্ষ্য পেরোতে বেশ ধীর গতির ব্যাটিং করছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। পাঁচ নম্বরে নেমে রোহিত শর্মার সঙ্গে চতুর্থ উইকেটে ধোনির ৭৪ রানের জুটি ভারতকে লক্ষ্যের দিকে এগিয়ে দিয়েছিল অনেকটা। আর প্রোটিয়াদের বিপক্ষে ভারতের আক্রমণাত্মক ফিল্ডিং সাজানোরও অনেক প্রশংসা করছেন সবাই। সেখানেও যে কোহলিকে প্রতি মুহূর্তেই পরামর্শ দিয়ে সাহায্য করেছেন ধোনি তা বলাই বাহুল্য।

এদিকে চারে ব্যাটিং করা লোকেশ রাহুলের প্রশংসাও করলেন শোয়েব। বিশ্বকাপের আগে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ব্যাটিং অর্ডারের এই জায়গা নিয়ে বেশ চিন্তায় ছিল। তবে রাহুল দূর করেছে সেই দুশ্চিন্তা।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে সুযোগ পেয়েই সেটাকে কাজে লাগাতে পারায় রাহুলের উপর তুষ্ট শোয়েব, ‘রাহুলকে একজন ক্রিকেটার হিসেবে আমি বেশ পছন্দ করি। আমি মনে করি, সে বিরাট কোহলির পদাঙ্ক অনুসরণ করতে পারবে। ভবিষ্যতে সে এখন দারুণ ব্যাটসম্যান হওয়ার যোগ্যতা রাখে। যখন ওর সঙ্গে আমার দেখা হয়েছিল, আমি ওকে বলেছিলাম- যখন তুমি সুযোগ পাবে না, সেই রাগ ট্রেনিংয়ে ঝাড়বে। ফোকাস হারালে চলবে না। আমি বিশ্বাস করি, তুমি আগামীতে বড় একজন খেলোয়াড় হবে।’

Ads
Ads