মাদারীপুরে রঙিন জামা পেয়ে খুশি সুবিধাবঞ্চিত ১০৭ শিশু

  • ৩১-মে-২০১৯ ০৫:৩৬ অপরাহ্ন
Ads

:: মেহেদী হাসান সোহাগ, মাদারীপুর প্রতিনিধি ::

মরিয়মরা দুই বোন এক ভাই। তার বাবা সেলিম শরীফ সামান্য দিন মজুরে। মা ঘরে অসুস্থ। বাবার রোজগারেই কোন রকমে সংসার চলে ওদের। দু’মুঠো ভাতের জন্যেই যেখানে নিরন্তর সংগ্রাম, সেখানে তিন ভাই বোনের জন্য ঈদে নতুন জামা কেনাটা একেবারেই অসম্ভব ছিল। কিন্তু ঈদের আগে তাদের নতুন রঙিন জামা পড়িয়ে দিল প্রথম আলো মাদারীপুর বন্ধুসভার সদস্যরা।

শুধু মরিয়ম নয়, ওর মতো সুবিধাবঞ্চিত আরও ১০৬ জন শিশু ঈদের আগে রঙিন জামা পেয়ে আনন্দে আত্মহারা। শুক্রবার সকালে মাদারীপুর শহরের শকুনি লেকের শহীদ কানন চত্বরে মাদারীপুর বন্ধুসভার পক্ষ থেকে রঙিন জামা বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল থেকেই মায়ের হাত ধরে শিশুরা ভিড় জমাতে থাকে। পোশাকের মাপ অনুযায়ী বন্ধুসভার সদস্যরা প্রতিটি শিশুর গায়ে পড়িয়ে দেয়া হয় নতুন জামা। ঈদের আগে এই নতুন জামা পেয়ে ওদের মধ্যে খুশির জোয়ার বয়ে যায়। শিশুদের মুখে ফুঁটে ওঠে অনাবিল হাসি। পাশাপাশি সন্তানদের পড়নে রঙিন পোশাক দেখে খুশি হন ওদের মায়েরা। এর আগে গত এক সপ্তাহ ধরে বিভিন্ন এলাকা ঘুরে সুবিধাবঞ্চিত শিশুদের তালিকা প্রস্তুত করে বন্ধুসভার সদস্যরা। 

সন্তানদের গায়ে নতুন পোশাক দেখে আনন্দে আত্মহারা সেলিম শরীফ। তিনি জানান, ‘তার বড় মেয়ে মরিয়ম ৬ষ্ঠ শ্রেণিতে পড়ে, মেঝো মেয়ে জান্নাতুল শিশু শ্রেণিতে আর ছোট ছেলে আলিফ প্রথম শ্রেণির ছাত্র। সংসার ও ছেলে মেয়েদের পড়ালেখা খরচ চালানোর পরে প্রতি মাসে তিনি ধারদেনা করে চলতে হয়।’ তিনি বলেন, এইবার ঈদে বাচ্চারা কইছিল আব্বা নতুন জামা কিনা দিবা না? আমি চুপ করে ছিলাম। ওগের আম্মার লগে কথা কইলাম। ওর আম্মায় কইলো এইবার ঈদে নতুন জালা ফিন্দা লাগবো না। পরে আম্মেরা ওগের জমা পড়িয়ে দিলেন। আমি মেলা খুশি হইছি।’

রঙিন জামা বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি নাজিমউদ্দিন কলেজের সাবেক অধ্যক্ষ হিতেন চন্দ্র মন্ডল, প্রথম আলো মাদারীপুর প্রতিনিধি ও বন্ধুসভার উপদেষ্টা অজয় কুন্ডু, বন্ধুসভার উপদেষ্টা সুবর্ণ হিরা, সহ সভাপতি খোন্দকার আবু আহম্মেদ ফিরোজ, সোহেল রানা, যুগ্ম সাধারণ সম্পাদক আরাফাত হাসান, সাহিত্য সম্পাদক মাসুদ সুমন, প্রশিক্ষণ সম্পাদক আরিফুর রহমান, পাঠচক্র সম্পাদক আব্দুল হক, মানবসম্পাদ সম্পাদক বাঁধন খান, পাঠাগার সম্পাদক আয়শা আক্তার, পরিবেশ সম্পাদক আসমা আক্তার, কার্যকরী সদস্য লুনা বৈদ্য, সাইফুল ইসলাম, জয় খান, মেহেদী হাসান, মিরাজ হোসেন, রাকিবুল ইলসাম। এছাড়াও উপস্থিত ছিলেন দুরন্ত মাদারীপুর নামক একটি সংগঠনের সভাপতি মাসুদ পারভেজ।

Ads
Ads