মালয়েশিয়াতে ২ বিলিয়ন ডলার ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

  • ৮-মে-২০১৯ ০৮:১২ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

 মার্কিন যুক্তরাষ্ট্রে মালয়েশিয়ার কেলেঙ্কারি-হিট স্টেট ফান্ড ১ এমডিবির সাথে সম্পৃক্ত সম্পদ জব্দ থেকে প্রাপ্ত  ২ বিলিয়ন মিলিয়ন মার্কিন ডলার (১৫২.৪ মিলিয়ন পাউন্ড) ফেরত পাছাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। 

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, মালয়েশিয়া থেকে এখন পর্যন্ত হলিউডের চলচ্চিত্রগুলোর অর্থায়নে মালয়েশিয়ান তহবিলের ব্যবহার করার অভিযোগে সেখান থেকে ৫৭ মিলিয়ন ডলার স্থানান্তরিত করা হয়েছে।  এছাড়া ম্যানহাটন সম্পত্তির বিক্রির সাথে যুক্ত অন্য ১৩৯ মিলিয়ন ডলারে পাঠানো হয়েছিল, যা ১ এমডিবি ফান্ড দিয়ে কেনা হয়েছিল। ১ এমডিবি থেকে বিলিয়ন ডলার - আনুষ্ঠানিকভাবে ১ মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ ফান্ড - হারিয়ে গেছে। ২০০৯ সালে প্রতিষ্ঠিত, সার্বভৌম সম্পদ তহবিল কৌশলগত বিনিয়োগের মাধ্যমে মালয়েশিয়ায় অর্থনীতির উন্নয়নে ডিজাইন করা হয়েছিল।

তবে মার্কিন কর্তৃপক্ষ বলছে যে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ১ এমডিবি থেকে প্রাইভেট পকেটে মোড় নিয়েছে এবং তারা দুর্নীতির অভিযোগ তদন্ত করছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং মালয়েশিয়ার প্রসিকিউটর অনুসারে, অর্থ বিলাসবহুল রিয়েল এস্টেট, একটি ব্যক্তিগত জেট এবং ব্যয়বহুল আর্টওয়ার্কসহ সম্পদ কিনতে ব্যবহৃত হয়েছিল।

গত বছর শক নির্বাচনের ফলাফলে নাজিবকে পরাজিত করে প্রধানমন্ত্রী হন মাহাথির মোহাম্মাদ, কমপক্ষে ছয় দেশ নিয়ে কাজ করছেন, প্রায় ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার পুনরুদ্ধারের জন্য এটি ১ এমডিবি থেকে চুরি হয়ে গেছে। মার্কিন ডলার ফেরত দেওয়া অর্থের পরিমাণ মার্কিন ডলার থেকে ১৪০ মিলিয়ন ডলার নিউইয়র্কে পার্ক লেন হোটেলে একটি অংশীদারিত্বের পরে, এটি জোহ লো হিসাবে পরিচিত ক্ষয়প্রাপ্ত ফাইন্যান্সিয়র লো তাইক জোহ দ্বারা ছেড়ে দেওয়া হয়, দুটি সূত্র জানায়।

মালয়েশীয় কর্তৃপক্ষের দ্বারা ১ এমডিবি লুট করার পেছনে অভিযুক্ত মাস্টারমিন জোহ লো, ফৌজদারি অভিযোগের মুখোমুখি হতে চায়। কম, যার কোথাও অজানা, ভুল কাজ অস্বীকার করেছে। মালয়েশিয়ার ১ এমডিবি এর জন্য অর্থ সংগ্রহে ভূমিকা রাখার জন্য গোল্ডম্যান শ্যাসের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করেছে। বিনিয়োগ ব্যাংক বলেছে এটি সঠিক কারণে অধ্যবসায় পরিচালিত।

মালয়েশিয়ায় মার্কিন রাষ্ট্রদূত কামাল শিরিন লাহফধির রয়টার্সকে বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে এই বিচার বিভাগের তদন্তের সম্পত্তির প্রথম ত্রৈমাসিকে মালয়েশিয়ায় স্থানান্তর করা হচ্ছে, এই সম্পদের সুফলের জন্য মার্কিন প্রতিশ্রুতি ফিরিয়ে আনতে মার্কিন প্রতিশ্রুতি প্রদর্শন করা হচ্ছে মালয়েশিয়ায় থাকা ব্যক্তিরা, মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেল টমি থমাস একটি বিবৃতিতে বলেন, মার্কিন চলচ্চিত্র উত্পাদন সংস্থা রেড গ্রানায়েট পিকচার্সের সাথে পৌঁছানোর জন্য এ পর্যন্ত ৫৭ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ের সাথে সম্পর্কযুক্ত।

ওয়াল স্ট্রিট দ্য উলফ ব্লকব্লাস্টার করার জন্য মার্কিন চলচ্চিত্রের সাথে চলচ্চিত্র উত্পাদন সংস্থাটি একটি নাগরিক মামলা স্থগিত করেছিল। রয়টার্সের মতে, মার্কিন কর্তৃপক্ষ বলছে যে এই চলচ্চিত্রটি ১ এমডিবি ফান্ড দিয়ে অর্থায়ন করা হয়েছিল। মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক দ্বারা এমডিবি প্রতিষ্ঠা করা হয়েছিল, কিন্তু ২০১৫ সালে এটি ব্যাংক ও বন্ডহোল্ডারদের প্রদেয় অর্থ প্রদানের পরে লাল পতাকাগুলি উত্থাপিত হয়েছিল।
সাবেক মালয়েশিয়ান প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের বিরুদ্ধে ৪০টিরও বেশি অভিযোগ রয়েছে এবং আর্থিক স্ক্যান্ডালের ভূমিকা নিয়ে বিচারের সম্মুখীন হয়েছেন। তিনি ১ এমবিডি থেকে ৬৮১ মিলিয়ন ডলার আত্নসাত করেছেন বলে অভিযোগ উঠেছে।প্রসিকিউটররা বলেন, সাবেক প্রধানমন্ত্রী ও তার স্ত্রী রোজমা মানসুরের জন্য দুর্নীতির অভিযোগের মুখোমুখি হওয়ার অর্থ এই অর্থটি ব্যবহার করা হয়েছে।

এদিকে, বাংলাদেশ থেকে সাড়ে ৬ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়ে যাওয়ার পরও সংশ্লিষ্ট কতৃপক্ষ বিশেষ করে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তেমন কোনো উদ্যোগ চোখে পড়েনি। এ বিষয়ে দেশের অর্থনীতিবিদরা সংশয় প্রকাশ করেছেন এবং অদূর ভবিষ্যতে বাংলাদেশের অর্থনীতির ওপর এর বিরূপ প্রভাব কিভাবে মোকাবিলা করা হবে সে বিষয়ে উদ্বিগ্ন মনোভাব প্রকাশ করেছেন।

Ads
Ads