ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় প্রস্তুত বিমান বাহিনীর সব হেলিকপ্টার ও পরিবহন বিমান

  • ৪-মে-২০১৯ ১০:৪৪ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ঘূর্ণিঝড় ‘ফণী’ পরবর্তী উদ্ধার ও ত্রাণ তৎপরতায় অংশগ্রহণের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর সব হেলিকপ্টার ও পরিবহন বিমান প্রস্তুত রাখা হয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) একথা জানিয়েছে।

বিমান বাহিনী ঘাঁটি বাশারে দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র খোলা হয়েছে জানিয়ে আইএসপিআর এক বিজ্ঞপ্তিতে বলেছে, এখানে আজ বিকেলে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

আইএসপিআর জানায়, বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু, কুর্মিটোলায় পরিবহন বিমান সি-১৩০ এবং এএন-৩২ ঘূর্ণিঝড় পরবর্তী উদ্ধার ও ত্রাণ তৎপরতা পরিচালনার জন্য প্রস্তুত রাখা হয়েছে। ঘূর্ণিঝড় আক্রান্ত জনগণের তাৎক্ষণিক প্রয়োজনীয় পণ্য সামগ্রী বিতরণের জন্য তিনটি এএন-৩২ বিমান প্রস্তুত রয়েছে।

এছাড়া ক্ষয়ক্ষতি নিরুপণ, ত্রাণ বিতরণ ও মেডিক্যাল ইভাকুয়েশনের জন্য ২টি এমআই-১৭ এবং ২টি এডব্লিউ-১৩৯ হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে। মেডিক্যাল ইভাকুয়েশনের জন্য ৩টি এল-৪১০ বিমানও প্রস্তুত রয়েছে। অন্যদিকে দুর্যোগপূর্ণ এলাকায় উদ্ধার অভিযান পরিচালনার জন্য ৩টি টিম প্রস্তুত রাখা হয়েছে। অন্যান্য হেলিকপ্টারও প্রস্তুত রয়েছে প্রয়োজনীয় মূহূর্তে ব্যবহারের জন্য।

আইএসপিআর জানিয়েছে, ৩টি এএন-৩২ বিমানের মাধ্যমে প্যারাসুটের সাহায্যে দুর্যোগপূর্ণ এলাকায় বিতরণের জন্য ১ হাজার ৫০০ প্যাকেট ত্রাণ প্রস্তুত রাখা হয়েছে।
 
এদিকে বিমান বাহিনী ঘাঁটি মতিউর রহমান বরিশাল বিমান বন্দরে প্রয়োজনীয় জনবল ও বিমান মোতায়েনের জন্য প্রস্তুত রয়েছে বলে আইএসপিআর বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে।

Ads
Ads