রোববার ৫ মে ২০২৪ ২২ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ৩মে পর্যন্ত মোট তিন হাজার ১৭৪টি যানবাহনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিয়েছে ডিএমপি    ঢাকাসহ সারা দেশে গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট     তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে, স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় জাতীয় নীতিমালা বা গাইডলাইন চালু     সুন্দরবনের আগুন নেভাতে কাজ শুরু করেছে নৌ ও বিমান বাহিনী ও কোস্ট গার্ড    দেশে এখন মানুষের কথা বলার স্বাধীনতা নেই : ড. আব্দুল মঈন খান    উচ্চ মূল্যস্ফীতি, বড় ধরনের ঋণের দায় এবং প্রবৃদ্ধির ধীর গতি, এখন অর্থনীতির তিন বড় সংকট : সিপিডি    এবার মানবপাচার মামলায় মিল্টন সমাদ্দারের ৪ দিনের রিমান্ডে    
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
হাইকোর্টের আদেশ পাওয়ার পর রাজনীতি নিষিদ্ধ বিষয়ে আইনি পদক্ষেপের ঘোষণা বুয়েটের
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৬:১০ পিএম | অনলাইন সংস্করণ

রাজনীতি নিষিদ্ধের বিষয়ে রিটের প্রেক্ষিতে হাইকোর্টের আদেশ পাওয়ার পর যথাযথ আইনি পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একাডেমিক কাউন্সিলের বৈঠকে। রোববার (২১ এপ্রিল) বৈঠক শেষে এ তথ্য জানা যায়। একাডেমিক কাউন্সিলের বৈঠকের সিদ্ধান্ত অনুসারে, বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ বিষয়ক অফিস আদেশ স্থগিতের বিষয়ে হাইকোর্টের আদেশ পাওয়ার পর দ্রুততম সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় আইনি পদক্ষেপ গ্রহণ করবে।



অবশ্য বুয়েটের অফিস আদেশ স্থগিত করে হাইকোর্টের দেয়া রায়ের পর থেকেই বুয়েট প্রশাসনের বিভিন্ন পর্যায় থেকে এই বার্তা প্রদান করা হয়েছে। হাইকোর্টের এই রুলের পর থেকেই বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার গণমাধ্যমকে জানান, শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে পরবর্তী আইনি পদক্ষেপের বিষয়ে ভাবছে বুয়েট। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান জানান, অনেকের মধ্যে একটি বিভ্রান্তি ছড়াচ্ছে যে, আমরা বুয়েট কর্তৃপক্ষ আইনি প্রক্রিয়ার বাহিরে থাকতে চাচ্ছি। এটি আসলে কোনোভাবেই সম্ভব নয়। আইনি প্রক্রিয়ার স্বাভাবিক গতিতেই আমাদের অবশ্যই রেসপন্স করতে হবে এবং আমরা করব।

সর্বশেষ একাডেমিক কাউন্সিলের বৈঠকেও এই বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করা হয়েছে। সেই সঙ্গে বুয়েটের একাডেমিক কার্যক্রম পুনরায় চালু করতে অতিদ্রুত নতুন করে পরীক্ষার শিডিউল প্রদান এবং সেই জন্য প্রতিটি বিভাগের প্রতিটি ব্যাচের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে শিক্ষকদের বৈঠকের মাধ্যমে নতুন তারিখ নির্ধারণের কথাও বলা হয় একাডেমিক কাউন্সিলের বৈঠকে।

তবে শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো মেনে নিয়ে পরীক্ষার তারিখ পুনঃনির্ধার ও আইনি লড়াইয়ের ঘোষণা প্রদানের পরও কেনো বুয়েটের একটি গোষ্ঠি সাধারণ শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম বন্ধের জন্য উস্কাচ্ছে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আসলে কোন দাবিরে প্রক্ষিতে এখনও একাডেমিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, সেটাও জানেন না বুয়েটের অনেক শিক্ষার্থী। বুয়েটে এখনও ছাত্র রাজনীতি নিষিদ্ধ কেননা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনও হাইকোর্টের আদেশের কপি হাতে পায়নি। এ প্রসঙ্গে বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান গণমাধ্যমকে জানান, এখনো ছাত্র রাজনীতি বুয়েটে নিষিদ্ধ। আমাদের ২০১৯ সালের অফিস আদেশ এখনও বলবৎ আছে, কেননা হাইকোর্টের রুলের কপি আমাদের কাছে আসেনি। এই কপি হাতে পেলেই আমরা আইনি প্রক্রিয়া শুরু করবো। বুয়েটে ছাত্র রাজনীতি শুরু হয়ে যাচ্ছে বা কপি হাতে পেলেই শুরু হয়ে যাবে এমনটা নয়।

ছাত্র রাজনীতি চালু না হলেও বুয়েটকে কেন্দ্র করে কেনো এখনও একাডেমিক কার্যক্রম বন্ধের উস্কানি প্রদান করা হচ্ছে বিষয়টি নিয়ে প্রশ্ন তুলছেন বিশ্ববিদ্যালয়টির সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]