শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের    বাংলাদেশের গণতন্ত্রকে এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের সর্বাত্মক প্রচেষ্টা   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বঙ্গবন্ধু দাপ্তরিক কাজ পরম নিষ্ঠায় সম্পাদন করতেন: ড.কলিমউল্লাহ
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: রোববার, ১৫ মে, ২০২২, ৭:২৫ পিএম | অনলাইন সংস্করণ

মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে আজ রবিবার (১৫ মে) জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৮৪তম পর্ব অনুষ্ঠিত  হয়।                                                           
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন ও  অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল  এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক ড. জেবউননেছা, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন ও নীলফামারী-জলঢাকা থেকে ফাতেমা-তুজ-জোহরা লিমা। 

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও ভোলা জেলার চরফ্যাশন উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক মাহমুদা খানম মিলি ও টাঙ্গাইল থেকে সৈনিকলীগ সাংগঠনিক সম্পাদক সোনিয়া সিকদার  এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।    
 
সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দাপ্তরিক কাজ পরম নিষ্ঠায় সম্পাদন করতেন।

আব্দুস সাত্তার দুলাল বঙ্গবন্ধুর রাজনৈতিক মতাদর্শ অনুসরণ এবং নৈতিক মূল্যবোধ গঠনের ওপর গুরুত্বারোপ করেন। 
ড. জেবউননেছা বলেন বঙ্গবন্ধুকে জানতে হলে প্রত্নতাত্ত্বিক গবেষণা পদ্ধতিতে অগ্রসর হতে হবে। 



মাহমুদা খানম মিলি নারী শিক্ষার উপর জোর দিয়ে বলেন পুরুষশাসিত সমাজ ব্যবস্থা থেকে মুক্তির জন্য নারীকে শিক্ষা-দীক্ষায় আরো মনোনিবেশ করতে হবে। আর্জিনা খানম সমাজ ও সংসারে শান্তিপূর্ণ সহাবস্থানের ক্ষেত্রে সহিষ্ণুতা অর্জন এবং বঙ্গমাতাকে অনুসরণ করার জন্য নারী সমাজের প্রতি আহ্বান জানান। কাজী ফারজানা ইয়াসমিন নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ যথাযথভাবে ধারণ ও লালন করার জন্য আহ্বান জানান। সোনিয়া সিকদার নারীর মানবাধিকার সুরক্ষায় শুধু নারী নয় সকল প্রকার বৈষম্য রোধে শিক্ষিত সমাজকে এগিয়ে আসার জন্য আহ্বান জানান।

প্রশান্ত কুমার সরকার বঙ্গবন্ধুর গৃহীত পঞ্চবার্ষিক পরিকল্পনার অবশ্যম্ভাবী সুফল নিয়ে আলোচনা করেন।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মাসুম আব্দুল্লাহ   ও রাজশাহী থেকে ডা.মনোয়ার,বি-বাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুল এর ভাইস প্রিন্সিপাল ডা.বায়েজিদা ফারজানা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]