শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: আমিরাত থেকে আসা যাত্রীর শরীরে মিললো সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ    যেসব এলাকায় আজ ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না    চার বিভাগে নতুন করে ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট জারি     গত ৪৪ বছরে সবচেয়ে সাহসী রাজনীতিকের নাম শেখ হাসিনা : ওবায়দুল কাদের    নতুন যুগের প্রতিশ্রুতি দিলেন পুতিন-শি জিনপিং    জনগণের কাছে সবচেয়ে গ্রহণযোগ্য দল আওয়ামী লীগ : শেখ হাসিনা    ভোটকেন্দ্রের কাস্টিং ভোটের তথ্য ২ ঘণ্টা পরপর পাঠানোর নির্দেশ    
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
এসএসসির ফরম পূরণ শুরু ১৩ এপ্রিল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৪ এপ্রিল, ২০২২, ৭:৫৩ পিএম | অনলাইন সংস্করণ

চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।  

সোমবার (৪ এপ্রিল) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাসেই সই করা বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এতে বলা হয়, আগামী ১৩ এপ্রিল থেকে ২৪ এপ্রিল অনলাইনে ফরম পূরণ সম্পন্ন করতে হবে। আবেদন ফি জমা দিতে হবে ২৫ এপ্রিলের মধ্যে। অনলাইনে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) আগামী ১০ এপ্রিল দেওয়া হবে। ওই সম্ভাব্য তালিকা থাকা শিক্ষার্থীদের ১৩ থেকে ২৪ এপ্রিলের মধ্যে ফরম পূরণ সম্পন্ন করতে হবে।

প্রতিষ্ঠানগুলোকে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে OEMS eFF এ ক্লিক করে EIIN ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে সম্ভাব্য তালিকায় যেতে হবে এবং প্রিন্ট করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী নির্ধারণ করতে হবে। ওই হার্ডকপির সম্ভাব্য তালিকায় টিক চিহ্নিত পরীক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে দেখানো তালিকা থেকে সিলেক্ট করতে হবে। সাময়িক লিস্ট প্রিন্ট করে ভালোভাবে যাচাই-বাছাই করে প্রয়োজন হলে সিলেক্ট বা আনসিলেক্ট করা যাবে।

পে স্লিপ প্রিন্ট করে নিকটস্থ সোনালী ব্যাংকের শাখায় (যে শাখায় সোনালী সেবা চালু আছে) পে স্লিপে উল্লিখিত পরিমাণ টাকা জমা দিতে হবে। সার্টিফিকেট পরীক্ষায় অকৃতকার্য বিষয়/বিষয়গুলোতে অংশ নিতে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। আবেদন করার শেষ সময় এবছর নির্বাচনি পরীক্ষার পরিবর্তে প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে।



বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিজ্ঞান বিভাগের নিয়মিত পরীক্ষার্থীর জন্য (চতুর্থ বিষয়সহ) বোর্ড ফি একহাজার ১৭৫ টাকা এবং কেন্দ্র ফি ৪৪০ টাকা। মোট এক হাজার ৫১৫ টাকা।

ব্যবসায় শিক্ষা বিভাগের নিয়মিত পরীক্ষার্থীদের জন্য (চতুর্থ বিষয়সহ) বোর্ড ফি এক হাজার ৮৫ টাকা এবং কেন্দ্র ফি ৪১০ টাকা। মোট এক হাজার ৪৯৫ টাকা।

মানবিক বিভাগের নিয়মিত পরীক্ষার্থীদের জন্য (চতুর্থ বিষয়সহ) বোর্ড ফি এক হাজার ৮৫ টাকা এবং কেন্দ্র ফি ৪১০ টাকা। মোট এক হাজার ৪৯৫ টাকা। পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে।   

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোনও শিক্ষা প্রতিষ্ঠানে ইংরেজি ভার্সন পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থী থাকলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে  নির্ধারিত ছক অনুযায়ী এক কপি তালিকা উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের (মাধ্যমিক) কাছে হাতে হাতে ৬ এপ্রিলের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। অন্যথায় তার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ইংরেজি ভার্সন পরীক্ষা গ্রহণ সম্ভব হবে না। এতে শিক্ষার্থীদের কোনও অসুবিধা হলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানই দায়ী থাকবেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]