শুক্রবার ১৭ মে ২০২৪ ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: বাস্তবতা বিবেচনায় নিয়ে পরিকল্পনা প্রণয়ণের আহ্বান প্রধানমন্ত্রীর    কুমিল্লায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫    শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ    মালয়েশিয়ান শ্রমবাজারে জনশক্তি পাঠানো বন্ধ হবে না     নির্বাচন কমিশনের প্রতি ভোটার ও প্রার্থীদের বিশ্বাস জন্মেছে : ইসি     বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী    দেশের ১৫৭টি উপজেলায় আগামী ২১ মে সাধারণ ছুটি   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
টিকা কার্যক্রমে বাংলাদেশকে ২৫ কোটি ইউরো ঋণ দেবে ইআইবি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৪ ফেব্রুয়ারি, ২০২২, ২:১০ এএম | অনলাইন সংস্করণ

নিরাপদ ও কার্যকর টিকা কেনা এবং করোনা টিকা কার্যক্রম পরিচালনায় বাংলাদেশকে ২৫ কোটি ইউরো ঋণ সহায়তা দেবে ইউরোপীয় ইউনিয়নের ঋণদাতা প্রতিষ্ঠান ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি)।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) ইইউ দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯-এর নেতিবাচক প্রভাব হ্রাস করার পাশাপাশি এই আর্থিক সহায়তা বাংলাদেশের স্বাস্থ্যসেবাকে সমৃদ্ধ, নাগরিকদের কোভিড-১৯-এর প্রভাব থেকে নিরাপত্তা প্রদান এবং টেকসই অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধি নিশ্চিত করবে।

২০২১ সালে দক্ষিণ এশিয়ার স্বাস্থ্য খাতের জন্য  ইআইবি’র অনুমোদিত বরাদ্দ সাড়ে ৪২ কোটি ইউরো সহায়তার এটা প্রথম ধাপ এবং এর অন্যতম উদ্দেশ্য কোভিড টিকাদানে সুদূরপ্রসারী সহায়তা ও স্বাস্থ্যসেবা সমৃদ্ধকরণ।

বাংলাদেশ এবং মালদ্বীপসহ দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলো এর আওতায় পড়বে।



ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের রাষ্ট্রদূত  মাহবুব হাসান সালেহ বলেন, ‘বাংলাদেশ এবং ইআইবির অংশীদারিত্বে ভ্যাকসিন কেনার জন্য ২৫ কোটি ইউরোর এই ঋণ সবচেয়ে তাৎপর্যপূর্ণ। বাংলাদেশে ইআইবির কর্মকাণ্ড বিস্তার হচ্ছে এবং তা ভবিষ্যতে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।’

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন, নবায়নযোগ্য জ্বালানি, অবকাঠামো উন্নয়ন বাংলাদেশ এবং ইইউ উভয়ের জন্য গুরুত্বপূর্ণ। এসব খাতে  ইইউ আগামীতে আরও জোরালো ভূমিকা রাখবে।

বাংলাদেশে নিযুক্ত ইইউ’র রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, ইআইবির এই সহায়তা বাংলাদেশ এবং টিম ইউরোপ অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ সংযোজন, যা বাংলাদেশকে মহামারি মোকাবিলায় সাহায্য করবে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন থেকে আরম্ভ করে বাণিজ্য, যোগাযোগ এবং অন্যান্য খাতে ইইউ ও বাংলাদেশের সম্পর্ক বিস্তৃত হচ্ছে। স্বাস্থ্যসেবায় এই সহায়তা আমাদের বন্ধন দৃঢ়করণের একটি লক্ষণ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]