রোববার ২৮ নভেম্বর ২০২১ ১২ অগ্রহায়ণ ১৪২৮

শিরোনাম: টিকাগ্রহীতা সাড়ে ৯ কোটি ছাড়াল    রংপুরে ট্রাকচাপায় নিহত ৪    ‘৮০ শতাংশ বাস মালিক গরিব, দু’একটা বাসে সংসার চলে’    মহাসড়কে টোল আদায়ে বিল পাস    'ইসলামের সঙ্গে সাংঘর্ষিক কোনো আইন পাস হবে না'    সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি    প্রথমবার বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দি, সামরিক অভ্যুত্থান
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ১০:৪২ এএম | অনলাইন সংস্করণ

উত্তর আফ্রিকার দেশ সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে গৃহবন্দি করেছে দেশটির সেনাবাহিনী। 

সোমবার (২৫ অক্টোবর) ভোরে সেনাবাহিনীর অজ্ঞাত একটি ফোর্স তার বাড়ি ঘিরে ফেলে। এর পরপরই রাজনৈতিক সংকটে টালমাটাল দেশটিতে সামরিক অভ্যুত্থানের গুঞ্জন ছড়িয়ে পড়ে। তবে সামরিক বাহিনীর পক্ষ থেকে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও বক্তব্য পাওয়া যায়নি। 

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রীকে গৃহবন্দি করার পাশাপাশি তার সরকারের চার মন্ত্রীকেও আটক করেছে অজ্ঞাত সেনাসদস্যরা। আবদাল্লা হামদকের সংবাদমাধ্যম বিষয়ক উপদেষ্টাকেও আটক করা হয়েছে। অভ্যুত্থান ঠেকাতে নাগরিকদের রাজপথে নেমে আসার আহ্বান জানিয়েছে গণতন্ত্রপন্থী একটি গ্রুপ।

রাজধানী খার্তুমে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে একাধিক স্থানীয় সংবাদমাধ্যম। 

খার্তুম থেকে আল জাজিরার প্রতিনিধি হিবা মর্গান জানান, দেশটিতে টেলিযোগাযোগ সীমিত করে দেওয়ায় সঠিক তথ্য পাওয়া কঠিন হয়ে পড়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালে দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেওয়ার পর ক্ষমতা ভাগাভাগির দুর্বল একটি চুক্তিতে উপনীত হয় সামরিক বাহিনী ও বেসামরিক গোষ্ঠীগুলো। ওই চুক্তির আলোকেই গত দুই বছর ধরে দেশটি পরিচালিত হয়ে আসছিল। 



গত সেপ্টেম্বরে ব্যর্থ এক অভ্যুত্থান চেষ্টা চালায় ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বশিরের অনুগত সেনারা। ওই ঘট্নায় সরকারের সামরিক ও বেসামরিক অংশগুলো বিভক্ত হয়ে পড়ে। উভয় পক্ষের মধ্যে আস্থার সংকট দেখা দেয়। এর মধ্যেই সোমবার ভোরে দেশটিতে অভ্যুত্থানের খবর আসে।



ভোরের পাতা/অ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  দক্ষিণ-সুদান   আফ্রিকা  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]