রোববার ২৮ নভেম্বর ২০২১ ১২ অগ্রহায়ণ ১৪২৮

শিরোনাম: তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদের ভোট আজ    মামলায় ঝুলে আছে সাড়ে দশ হাজার কোটি টাকারও বেশি    টিকাগ্রহীতা সাড়ে ৯ কোটি ছাড়াল    রংপুরে ট্রাকচাপায় নিহত ৪    ‘৮০ শতাংশ বাস মালিক গরিব, দু’একটা বাসে সংসার চলে’    মহাসড়কে টোল আদায়ে বিল পাস    'ইসলামের সঙ্গে সাংঘর্ষিক কোনো আইন পাস হবে না'   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
স্পেনের শীর্ষ ব্যবসায়ী সংগঠনের সঙ্গে সমঝোতা স্মারক সই করতে আগ্রহী এফবিসিসিআই
অর্থনৈতিক প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১, ৬:৪৪ পিএম | অনলাইন সংস্করণ

বাংলাদেশে বাণিজ্য বাড়ানোর অগাধ সম্ভাবনা থাকলেও, হাতে গোনা মাত্র কয়েকটি স্প্যানিশ কোম্পানি বাংলাদেশে ব্যবসা করছে। এ পরিমাণকে আরো বাড়ানো সম্ভব। তবে সেজন্য স্পেনের উদ্যোক্তাদের কাছে বাংলাদেশকে পরিচিত করে তুলতে হবে। 



বৃহষ্পতিবার (২১ অক্টোবর) সকালে এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাস। তিনি জানান বাণিজ্যিক সম্পর্ক জোরদারের লক্ষ্যে ২০১৮ সালে কমার্শিয়াল উয়িং চালু করা হয়। স্পেনের রাষ্ট্রদূত জানান, ইনডিটেক্স ও জারাসহ অল্প কয়েকটি প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করছে। কিন্তু কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, মেশিন প্রস্তুতসহ বেশ কয়েকটি খাতে বিশ্বের শীর্ষ স্থানীয় বহু স্প্যানিশ প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু তাদের অনেকেরই বাংলাদেশ সম্পর্কে সঠিক ধারণা নেই। তাই দুদেশের বাণিজ্যিক সম্পর্কের সম্ভাবনা কাজে লাগানো যাচ্ছে না। 

এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে হলে, দুদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্কের উন্নয়ন জরুরি। এজন্য, স্পেনের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের সাথে এফবিসিসিআই’র এমওইউ হলে ব্যবসায়ীক তথ্য আদান প্রদান সহজ হবে। এমন প্রস্তাবে একমত হন রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাস। শিগগিরই স্পেন দূতাবাসের কাছে সমঝোতা স্মারকের খসড়া কপি পাঠানো হবে বলে জানান এফবিসিসিআই সভাপতি। 

তিনি বলেন, শুধু রপ্তানি নয়, বিশাল অভ্যন্তরীণ বাজারের জন্যও বাংলাদেশ বিদেশী বিনিয়োগকারীদের জন্য আকর্ষনীয় গন্তব্য। দেশজুড়ে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার তথ্য জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, চীন, জাপান, কোরিয়া, ভারতের মতো স্পেন একক ভাবে অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপন করতে পারে। 

অনুষ্ঠানে এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি জনাব মোস্তফা আজাদ চৌধুরী বাবু দুদেশের ব্যবসায়ীদের যৌথ মালিকানায় সিরামিক ও টাইলস খাতে বিনিয়োগের সম্ভাবনার কথা তুলে ধরেন। এসময় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি জনাব এম এ মোমেন এবং মোঃ হাবীব উল্লাহ ডন, পরিচালক মোহাম্মাদ রিয়াদ আলী এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]