রোববার ২৮ নভেম্বর ২০২১ ১২ অগ্রহায়ণ ১৪২৮

শিরোনাম: টিকাগ্রহীতা সাড়ে ৯ কোটি ছাড়াল    রংপুরে ট্রাকচাপায় নিহত ৪    ‘৮০ শতাংশ বাস মালিক গরিব, দু’একটা বাসে সংসার চলে’    মহাসড়কে টোল আদায়ে বিল পাস    'ইসলামের সঙ্গে সাংঘর্ষিক কোনো আইন পাস হবে না'    সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি    প্রথমবার বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
শিল্পকারখানার সুরক্ষা সেল গঠনের তাগিদ এফবিসিসিআই সভাপতির
অর্থনৈতিক প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১, ৬:৪৪ পিএম আপডেট: ১৯.১০.২০২১ ৬:৪৭ পিএম | অনলাইন সংস্করণ

আজ মঙ্গলবার (১৯ অক্টোবর) সকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডা আয়োজিত কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের প্রশিক্ষণে অনুষ্ঠানে এ আহ্বান জানান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন। 



তিনি বলেন কোন ভবনের নকশা অনুমোদনের সঙ্গে অনেকগুলো প্রতিষ্ঠান জড়িত থাকে। কিন্তু দুর্ঘটনা ঘটলে শুধু মালিক পক্ষকে দায়ী করা হয়। দুর্ঘটনা তদন্তে বিভিন্ন কমিটি গঠন করা হয়।  কিন্তু আস্তে আস্তে কমিটিগুলোর কার্যক্রম দেখা যায়না। তাই সমস্যারও সমাধান হয়না। 

শিল্পকারখানায় দুর্ঘটনা এড়াতে প্লাস্টিক, রাসায়নিক ও হালকা প্রকৌশল শিল্পের স্থানান্তর প্রয়োজন। এজন্য সহজ শর্তে জায়গা বরাদ্দের আহ্বান জানান মোঃ জসিম উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশ এখন আগের তুলনায় অনেক এগিয়ে গেছে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের তালিকায় পৌঁছানোর জন্য সরকারের নীতিমালার যথাযথ বাস্তবায়ন হওয়া দরকার। এসময় তিনি এফবিসিসিআই’র কলকারখানার সুরক্ষা সেল থেকে সর্বাত্মক সহযোগিতার প্রদানের আশ্বাস দেন। এফবিসিসিআই সভাপতি জানান, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার কারখানা পরিদর্শনের জন্য ১০৮টি কমিটি গঠন করা হয়েছে। পরিদর্শন কার্যক্রমে সরকারের গঠিত সেলে যেসব ব্যবসায়ীরা আছেন, তারা সঠিক ভাবে কাজ করবেন বলে প্রত্যাশা করেন এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম ও মোঃ মোকাব্বির হোসেন, সচিব, সুরক্ষা ও সেবা বিভাগ। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ এহছানে এলাহী। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]