মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ ৯ কার্তিক ১৪২৮

শিরোনাম: রাজধানীতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবক নিহত    দেশে ৬ কোটি ১৪ লাখের বেশি করোনার টিকা প্রয়োগ    স্কটল্যান্ডকে ৬০ রানেই গুঁড়িয়ে দিল আফগানিস্তান    দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত: প্রধানমন্ত্রী    ফৌজদারি কার্যবিধি আধুনিকায়নে কমিটি গঠন    আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ দিতে হাইকোর্টের রুল    টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
ঝালকাঠিতে ইসলামী নিদর্শন সর্বোচ্চ মিনার-ই কবীর
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৩:০৭ পিএম | অনলাইন সংস্করণ

মিনার-ই কবীর বাংলাদেশের ঝালকাঠি জেলায় সুগন্দিয়া গ্রামে অবস্থিত একটি মিনার যা পাইলিং করে নির্মিত। এ্যাডভোকেট কবীর হোসেন মুকতার নিজস্ব উদ্যোগে মিনারের নির্মাণ কাজ শুরু করেন ২০১৩ সালে যা এখন অত্র এলাকায় সর্বোচ্চ ইসলামী নিদর্শন। 



মিনারের আশে পাশে বেশ কিছু প্রাচীন ইসলামী নিদর্শন রয়েছে। ৯টি ছোট-বড় বিভিন্ন উচ্চতায় মিনার কমপ্লেক্স নির্মিত সর্বোচটি ২০০ ফিট উচ্চ ৮০ ফিট নিচে পাইলিং। ভারতের কুতুব মিনার এবং আফগানিস্থানের জামের মিনার দেখে সেই আদলে মিনার নির্মাণ কাজ শুরু করা হয়। ২টি ৫০ফিট করে ১০০ ফিট ২টি করে = ৫০ ফিট, ৪টি-১৫×৪ = ৬০ ফিট মোট ৪১০ফিট ৩য় তলা পর্যন্ত সিড়ি ব্যবহার করা হয়েছে। যেখানে ইসলামিক যাদুঘর করার পরিকল্পনায় আছে। 

মিনারটি সম্পূর্ন পাথর ঢালাই ও টাইলস করা হয়েছে। ২০০ ফিট উপরের সবুজ গম্বুজ করে টাইলস দিয়ে সম্পূর্ন মিনারটি সৌন্দর্যবর্ধন বৃদ্ধি করা হয়েছে। মিনারের চারিদিকে ওয়ালে ইসলামিক মর্মকথা দিয়ে দেয়াল করা হয়েছে।

মিনারের সাথে ১টি ৫গম্বুজ বিশিষ্ট রাবেয়া মুনসুর নামে মসজিদ নির্মাণ করা হয়েছে ২০০৭ সালে যেখানে ছোট গম্বুজ বিশিষ্ট ১টি সুদৃশ্য ক্ষেত্রে আছে। মিনারের ২পাশে পানির প্রবাহ বিদ্যমান তাই মিনারের জলছবি পানিতে বিদ্যমান হয়ে থাকে। ৬০ফুট উচ্চতায় ১টি এবং ১০০ফিট উচ্চতায় ১টি সর্বমোট ২টি বেলকনি আছে যাতে ৮টি জানালা আছে। উপরে যাবার জন্য ভিতর দিয়ে স্টিলের সিড়ির ব্যবস্থা করা হয়েছে। পুরো মিনারজুরে টাইলস দিয়ে ইসলামিক কারুকার্য করা হয়েছে। মিনারের গেটটি করা হয়েছে ইসলামিক আদলে এটাকে অত্র এলাকায় সর্বোচ্চ মিনার হিসাবে বিবেচিত এবং বাংলাদেশের এটি প্রথম ৯টি মিনার সম্মলিত কমপ্লেক্স। 

এটি বাংলাদেশের প্রথম ৯ মিটার বিশিষ্ট সর্বোচ্চ মিনার কমপ্লেক্স হিসাবে অভিহিত হয়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]