বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০

শিরোনাম: একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন    ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার তিন যাত্রী নিহত    বায়ুদূষণের শীর্ষে দিল্লি, তৃতীয় ঢাকা    কাতারের আমির ঢাকায় আসছেন এপ্রিলে    রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৪    যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত    ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে চায় অষ্ট্রেলিয়া   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
নেদারল্যান্ডস পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৭:১৯ পিএম | অনলাইন সংস্করণ

আফগানিস্তানে আটকে পড়া নিজ দেশের নাগরিকদের উদ্ধারে দেরি হওয়ায় পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে, পদত্যাগ করলেন নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী সিগরিড কাগ। 

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) পার্লামেন্টের নিম্নকক্ষে অনাস্থা প্রস্তাব নিয়ে ভোটাভুটি হয়। এতে অনাস্থার পক্ষে ৭৮টি ও বিপক্ষে ৭২টি ভোট পড়ে। এরপর তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন। 

গত ৩১ আগস্ট আফগানিস্তান থেকে মার্কিন ও পশ্চিমা বাহিনীর সেনা প্রত্যাহার সম্পন্ন হয়। তার আগে দেশটি থেকে বিদেশি কূটনৈতিক ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্মীদের সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ঝুঁকিতে থাকা আফগান নাগরিকদেরও সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু এসব কাজ করতে গিয়ে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয় এবং আত্মঘাতী বোমা হামলায় ১৭০ জনের বেশি মানুষ প্রাণ হারান।

এর পরই বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে বিভিন্ন দেশ। ইতিমধ্যে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব'কে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। দেশটির নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন লিজ ট্রাস। এবার একই পন্থা গ্রহণ করলো নেদারল্যান্ড। নিজ থেকে সব দায় নিয়ে পদত্যাগ করতে বাধ্য হলেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী সিগ্রিড কাগ।



পদত্যাগের আগে থেকেই বিষয়টি নিয়ে ডাচ পার্লামেন্টে আলোচনা হয়েছে। আইনপ্রণেতারা অভিযোগ করেন, ডাচ সরকার আফগানিস্তান থেকে নাগরিকদের সরিয়ে নিতে ধীরগতিতে পদক্ষেপ নিয়েছে। এমনকি ঝুঁকিতে থাকা অনেক আফগানকে সেখানে ফেলে এসেছে।



ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]