বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম: নিরাপত্তা ইস্যুতে কাউকে ছাড় দেয়া হবে না : ইসি    প্রচণ্ড ঝড়বৃষ্টির কারণে দুবাই ও শারজাহতে ঢাকা থেকে ৯টি ফ্লাইট বাতিল    শহরের চাপ কমাতে প্রান্তিক পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রগুলো জরুরি    দ্বীপ উন্নয়ন ও কৃষি জমি সুরক্ষায় আইন করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ    ইতিহাসকেও দখল করার পাঁয়তারা করছে ক্ষমতা দখলকারী সরকার : আমীর খসরু    মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে নজর রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ    ভূলের কথা স্বীকার করে মুচলেকা দিয়ে ছাড়া পেলেন সাংসদ পুত্র   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বঙ্গবন্ধু পরিবারের প্রত্যেক সদস্য আমাদের গৌরব: অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫২ পিএম আপডেট: ১৪.০৯.২০২১ ১১:১৩ পিএম | অনলাইন সংস্করণ

সেপ্টেম্বর মাস আমাদের জন্য একটি সুখের ও আনন্দের মাস কারণ, এই বাংলার ইতিহাসের সবচেয়ে নিকৃষ্টতম ঘটনা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার সময় আল্লাহর অশেষ রহমতে শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকার কারণে বেঁচে গিয়েছিলেন। আল্লাহর আশীর্বাদে তারা হয়তো সেদিন বেঁচে গিয়েছিলেন। আমরা আসলে কখনো কল্পনা করতে পারবো না যে, বঙ্গবন্ধুর দুই কন্যা প্রথম যখন তাদের পরিবারের এই মৃত্যুর খবরটি শুনতে পারলেন তখন তাদের মানসিক অবস্থাটা কেমন ছিল। যেকোনো মানুষের জন্য প্রিয়জন হারানো অত্যন্ত বেদনার।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৪৬২তম পর্বে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এসব কথা বলেন আলোচকরা। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের নির্দেশনা ও পরিকল্পনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এন্ড রেডক্রিসেন্ট সোসাইটিজের গভর্নিংবডি সদস্য, সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শাহিনূর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত বলেন, আজকে সংলাপের শুরুতে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। এছাড়া বঙ্গমাতাসহ যারা ১৫ আগস্টের কালরাতে নিহত হয়েছেন এবং জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। এই মাসটি আমাদের জন্য একটি সুখের মাস, আনন্দের মাসে কারণ এই যে, বাংলার ইতিহাসের সবচেয়ে নিকৃষ্টতম ঘটনা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার সময় আল্লাহর অশেষ রহমতে তার দুইকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকার কারনে বেঁচে গিয়েছিলেন। আল্লাহর আশীর্বাদে তারা হয়তো সেদিন বেঁচে গিয়েছিলেন। হয়তোবা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ পরিণত করা, দেশে গণতন্ত্র ফিরিয়ে দেওয়া, দেশকে উন্নত সমৃদ্ধ করে তোলা এবং দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে নেতৃত্ব দেওয়ার জন্যই হয়তো প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানাকে বাঁচিয়ে রেখেছেন আল্লাহ তাআলা। গতকাল আমাদের আমাদের প্রিয় নেত্রী শেখ রেহানার জন্মদিন ছিল সেজন্য তাকে আজকে শুভেচ্ছা জানাচ্ছি এবং এই মাসের ২৮ সেপ্টেম্বর আমাদের জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন সেজন্য আমি তাকে অগ্রিম শুভেচ্ছা জানাচ্ছি। আজ থেকে ৪৫ বছরের বেশি সময় আগে একজনের বয়স ছিল হয়তোবা সাতাশ আটাশ বছর আরেকজনের বয়স ছিল উনিশ-বিশ বছর। সেই সময়টিতে পুরো পরিবারকে হারিয়ে এই যে প্রায় চার দশকের বেশি সময় ধরে সেই কষ্ট বয়ে বেড়ানো শুধু তাদের পক্ষে সম্ভব যারা দেশকে ভালোবাসে, দেশের মানুষকে ভালোবাসে, আর যারা পিতার স্বপ্নকে বাস্তবায়ন করতে চান, সোনার বাংলা গড়তে চান, আসলে তাদের পক্ষে সম্ভব অন্য কারো পক্ষে সম্ভব নয়। আমরা জানি যে আমাদের প্রধানমন্ত্রী হয়তো বা তার জন্মদিনের সময়টিতে হয়তো দেশে থাকবেন না, পরিবারের সাথে জন্মদিন পালন করবেন এবং জাতিসংঘের মিটিংও আছে সেখানে, তাই তাকে অগ্রিম জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি। আসলে আমাদের ছোট নেত্রী শেখ রেহানা একজন নিভৃতচারী মানুষ যিনি কিনা পেছন থেকে কাজকর্ম করে যাচ্ছেন। তিনি তার বোনকে সব সময় আগলে রাখেন, তার সাথে থাকেন এবং তিনি পরামর্শ দেন শেখ হাসিনাকে কিভাবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া যায়। বংশানুক্রমিকভাবে আমাদের জননেত্রী শেখ হাসিনার দুই সন্তান সজীব ওয়াজেদ জয় এবং সায়মা হোসেন পুতুল, একজন বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত করছেন, আরেকজন বাংলাদেশের অবহেলিত মানুষ সেই অটিস্টিক শিশুদের কথা চিন্তাও করেনা, তাদেরকে নিয়ে তিনি শুধু বাংলাদেশে নয়, সারা পৃথিবীতে নেতৃত্ব দিচ্ছেন। অন্যদিকে শেখ রেহানার তিন সন্তান তারা কিন্তু দেশে থেকে বিভিন্নভাবে অনেক কাজ করতে পারতেন কিন্তু তারা সেটা না করে তারা উচ্চ শিক্ষিত হয়েছেন। একজন এমপি হয়েছেন ইংল্যান্ডে আর দুজন উন্নয়ন সংস্থায় কাজ করছেন এবং দেশের গণতান্ত্রিকভাবে উন্নয়নের জন্যও কাজ করে যাচ্ছেন। এটা আসলেই আমাদের জন্য গৌরবের যে, বঙ্গবন্ধুর মতো তার পরিবারের প্রত্যেক সদস্য মানুষের মত মানুষ হয়েছেন এবং তারা দেশ ও জাতিকে কিছু দিতে পারবে তার জন্য কাজ করে যাচ্ছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ভোরের পাতা সংলাপ   অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]