শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের    বাংলাদেশের গণতন্ত্রকে এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের সর্বাত্মক প্রচেষ্টা   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
সফলভাবে শেষ হলো ‘যোগাযোগ দক্ষতা উন্নয়ন’ বিষয়ক কর্মশালা
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১, ৭:২৫ পিএম | অনলাইন সংস্করণ

তরুণদেরকে ক্যারিয়ার সম্পর্কে সচেতন করতে, বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ উপ-কমিটির উদ্যোগে এবং সেন্টার ফর রিসার্স এন্ড ইনফর্মেশন (সিআরআই) এর সহযোগিতায় “কর্মজীবনের কর্মশালা” এর প্রথম এবং দ্বিতীয় ব্যাচের সফল সম্পন্নকারীদের নিয়ে অনুষ্ঠিত হলো ‘যোগাযোগ দক্ষতা উন্নয়ন’ বিষয়ক কর্মশালা। একই সাথে শুরু হয়েছে তৃতীয় ব্যাচের রেজিস্ট্রেশন। আগ্রহীরা https://career.albd.org/ ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন।

১২ এবং ১৩ সেপ্টেম্বর, ২০২১, দুইদিন বিকাল ৩.০০ মিনিট থেকে শুরু হয় কর্মশালা’র মূল আয়োজন। সকল অংশগ্রহণকারী মূল অনুষ্ঠানের আগেই জুম প্লাটফর্মের মাধ্যমে অনলাইনে অনুষ্ঠানে যুক্ত হন।

কর্মশালা’র শুরুতেই বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ উপ-কমিটির সন্মানিত সম্পাদক শামসুন নাহার চাঁপা কর্মশালা’র শুভ উদ্বোধন ঘোষনা করেন। এসময় তিনি বলেন, “যোগাযোগ দক্ষতা উন্নয়ন বিষয়টি ক্যারিয়ার এর সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। আশা রাখি এই প্রশিক্ষণ থেকে সবাই খুবই উপকৃত হবেন” এরপর তিনি সকলের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে কর্মশালা’র শুভ উদ্বোধন ঘোষনা করেন।
কর্মজীবনের কর্মশালা আয়োজনটিতে সার্বিক সহযোগিতা করছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্স এন্ড ইনফর্মেশন (সিআরআই)। 

যোগাযোগ দক্ষতা উন্নয়ন বিষয়ক আয়োজন প্রসঙ্গে সিআরআই এর সমন্বয়ক জনাব তন্ময় আহমেদ বলেন, “যোগাযোগ দক্ষতা আমাদের দৈনন্দিন জীবনে এতটা বেশী গুরুত্বপূর্ণ যে এই দক্ষতা না থাকলে কোনো কাজই কেউ সঠিক ও সহজভাবে করতে পারবেন না। এই দক্ষতা অর্জন করে আপনারা যাতে কর্মজীবনে সফল হতে পারেন সেই ইচ্ছা আর চেষ্টা থেকেই আজকের এই আয়োজন”
কর্মজীবনের কর্মশালা’র শুরু থেকেই যুক্ত আছেন স্বনামধন্য তথ্যপ্রযুক্তিবিদ জনাব সুফি ফারুক ইবনে আবু বকর। কর্মশালাটি সম্পর্কে তিনি জানান, “সঠিকভাবে যোগাযোগ করতে না পারার কারনে অনেক সুন্দর সুযোগ আমরা হারিয়ে ফেলি। আর নিজেদের ব্যর্থ মনে করে হতাশ হয়ে পড়ি। আজকের এই আয়োজন সেই সমস্ত বিষয় লক্ষ্য করেই করা হয়েছে।”

কর্মশালা’র এইদিনে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সোহেলী সুলতানা সুমী। তিনি কর্মজীবনে প্রবেশের আগের সময়ে সকলের যে সকল মনস্তাত্ত্বিক সমস্যা তৈরী হয় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং কি করলে একজন কর্মপ্রত্যাশী ব্যক্তি সকল মনস্তাত্ত্বিক সমস্যা মোকাবিলা করে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেন সে বিষয়ে আলোচনা করেন।
 
যোগাযোগ দক্ষতা উন্নয়ন বিষয়ক অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন চৌধুরী শোভন রফিক শুভ। যিনি যোগাযোগ দক্ষতা বিষয়ে একজন বিশেষজ্ঞ। তিনি সুন্দর এবং সহজবোধ্য উপস্থাপনের মাধ্যমে অংশগ্রহণকারীদের দেখান, কেন এবং কিভাবে যোগাযোগ দক্ষতা আমাদের জন্য সবার আগে প্রয়োজন। তার উপস্থাপনায় আরো উঠে আসে যোগাযোগের ধরণ, সময়, মাধ্যম, উপস্থাপন ইত্যাদি অতি গুরুত্বপূর্ণ বিষয়াবলী।



১৩ সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩.০০ মিনিট থেকে শুরু হয় যোগাযোগ দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মশালা’র দ্বিতীয় দিনের আয়োজন।

এইদিন প্রশিক্ষণ কর্মশালা’র শুরুতেই প্রশিক্ষক, চৌধুরী শোভন রফিক শুভ, গতদিনের ধারাবাহিকতায় প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেন। যোগাযোগ কি, কেন করতে হয়, কিভাবে করতে হয়, যোগাযোগের ধরন, সফল যোগাযোগ আর ব্যর্থ যোগাযোগ ইত্যাদি নানা বিষয়ে অংশগ্রহণকারীদের বিস্তারিতভাবে বলেন।
অতিথি বক্তা হিসেবে এইদিন উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি, এইচ এম বদিউজ্জামান সোহাগ। তিনি লিডারশীপ বা নেতৃত্ব কি, কিভাবে লিডার হওয়া যায়, একজন ভালো লিডারের বৈশিষ্ট্য ইত্যাদি নানা বিষয়ে বিস্তারিতভাবে উপস্থাপন করেন।

কর্মশালা’র কার্যক্রমের শেষ পর্যায়ে জনাব সুফি ফারুক ইবনে আবু বকর বলেন, “প্রশিক্ষণ না নিলে আপনি দক্ষতা অর্জন করতে পারবেন না। আর দক্ষ হতে না পারলে আপনি কাজ পাবেন না। তাই দক্ষতা অর্জন করুন। তাহলে আপনাকে কাজ খুঁজতে হবে না, কাজ আপনাকে খুঁজে নেবে।”

পরবর্তী কার্যক্রম প্রসঙ্গে জনাব তন্ময় বলেন, “তৃতীয় ব্যাচের প্রাথমিক কাজ চলছে। খুব শীঘ্রই আমরা তৃতীয় ব্যাচ শুরু করতে পারব। আমাদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া আবারও উন্মুক্ত করা হয়েছে। যারা রেজিস্ট্রেশন করতে আগ্রহী তারা এখন রেজিস্ট্রেশন করতে পারবেন।”

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]