শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ইরানে পাল্টা হামলা করল ইসরায়েল    ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র    স্বর্ণের দাম ফের বাড়ল    বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ল, খোলা তেলে কমল    বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে: কাদের    উপজেলা নির্বাচন : এমপি-মন্ত্রীদের সন্তান ও আত্মীয়রা প্রার্থী হতে পারবেন না    চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপদাহ, হিট এলার্ট জারি   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বাংলাদেশের রাষ্ট্রীয় নীতি প্রণয়নে বঙ্গবন্ধুর দূরদর্শিতা অতুলনীয় : ড. কলিমউল্লাহ
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১, ১:৫৫ এএম | অনলাইন সংস্করণ

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে বৃহস্পতিবার, (২ সেপ্টেম্বর) জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, বাংলাদেশের রাষ্ট্রীয় মূলনীতি প্রণয়নে বঙ্গবন্ধুর দূরদর্শিতা অতুলনীয়। বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন করেই সংবিধানে গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ এ ৪টি মূলনীতি অন্তর্ভূক্ত করেন। যা বাংলাদেশের রাষ্ট্রীয় নীতি প্রণয়নে তাঁর দূরদর্শিতা ও প্রজ্ঞার পরিচয় বহন করে। 



আজকের আলোচনায় দিনাজপুর থেকে সূচনা বক্তব্য প্রদান করেন গোলাম মুর্শেদ। শোকাবহ আগস্ট উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন নর্থ সাউথ ইউনিভার্সিটি-এর ডিরেক্টর, টিভি ব্যক্তিত্ব জনাব জামিল আহমেদ। তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ তরুণ প্রজন্মের জন্য আলোকবর্তিকা স্বরূপ। জাতির পিতাকে নিয়ে আরো বেশি পরিমাণে প্রবন্ধ প্রকাশিত হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন।  

আজকের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন কচুয়া পৌরসভার সাবেক প্যানেল মেয়র জনাব মোঃ কামাল হোসেন অন্তর। তিনি বঙ্গবন্ধুর আত্নত্যাগের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন। আজকের আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিইউপি-এর সহকারী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক জনাব এম এম আসাদুজ্জামান নূর। তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় দর্শন নিয়ে বক্তব্য উপস্থাপন করেন।

আজকের আলোচনায় রয়েল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জনাব দিপু সিদ্দিক বঙ্গবন্ধুর গণতান্ত্রিক সংগ্রাম নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের পিএইচ.পি গবেষক ফাতিমা লিমা বলেন, বঙ্গবন্ধু বাঙালী জাতিকে শৃঙ্খল থেকে মুক্ত করে স্বাধীন জাতি হিসেবে বাঁচতে শিখিয়েছেন।

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক, ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধু মুসলিম বিশ্বের সাথে সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ন্যাশনাল ভলেনটিয়ার আফসানা করিম বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে আরো বেশি পরিমাণে গবেষণা হওয়া প্রয়োজন। ন্যাশনাল ভলেনটিয়ার ও গবেষক জনাব খোরশেদ আলম বলেন, বঙ্গবন্ধু বাঙালী জাতির আত্নসম্মান রক্ষার্থে আমৃত্যু সংগ্রাম করেছেন। এছাড়াও আজকের সভায় উপস্থিত ছিলেন কুমিল্লার আতাকরা কলেজের প্রভাষক মোঃ কামাল উদ্দিন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর -এর শিক্ষার্থী জনাব সাজ্জাদ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]