মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১

শিরোনাম: কোথায় নাথান বমের স্ত্রী ?    বাংলাদেশ জাতীয় দলের স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন মুশতাক আহমেদ    মিয়ানমারের বিজিপি ও সেনাবাহিনীর আরও ১৮ জন সদস্য পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন    বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালককে অপসারণ    ইরানের ড্রোন ভূপাতিত করায় চটেছে জর্ডানের জনগণ    রাঙামাটিতে অস্ত্র ও গোলাবারুদসহ ৮ কেএনএফের সন্ত্রাসী আটক     সাগর নিয়ন্ত্রণে ইরানের আলোচিত হাইপারসনিক ক্ষেপণাস্ত্র   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বঙ্গবন্ধু হত্যার পেছনে জড়িত মাস্টারমাইন্ডদের খুঁজে বের করতে হবে: দেলোয়ার হোসেন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১, ১১:৪২ পিএম | অনলাইন সংস্করণ

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রায় সপরিবারে হত্যা করা হয়েছে। আবার ২০০৪ সালের ২১ আগস্ট এক ভয়ংকর গ্রেনেড হামলায় জাতির পিতার রক্ত রাজনীতির অধিকারী জননেত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা করে একটি রাজনৈতিক দলকে নিঃশেষ করে দেওয়ার চেষ্টা চালানো হয়েছে। আবার ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশে যেভাবে ভয়ংকর সিরিজ বোমা হামলা চালানো হয়েছিল। এগুলো তো আর এমনে এমনেই হয়নি, প্রত্যেকটার  পেছনে একটি ষড়যন্ত্র কাজ করেছে। কারবালার প্রান্তরে যে জঘন্য হত্যাকাণ্ড হয়েছিল সেখানে কিন্তু নারী এবং শিশুদেরকে হত্যা করা হয়নি। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্টে অন্তঃসত্ত্বা নারী এবং অবুঝ শিশুদেরকে হত্যা করা হয়েছিল। যে বঙ্গবন্ধুকে পাকিস্তানিরা তাদের দেশের হত্যা করার সাহস পায়নি, সেই বঙ্গবন্ধুকে কিভাবে এই দেশের মধ্যেই এই দেশের কিছু নরপশুরা তাকে হত্যা করলো এবং এর পেছনে যে মাস্টার মাইন্ড ছিল তাদের সম্পর্কে আমরা জানতে চাই, কারণ আমাদের পরবর্তী প্রজন্ম জানতে চাইবে আমাদের জাতির পিতার হত্যাকাণ্ডের সাথে যারা অংশ নিয়েছিল তাদের বিচার আংশিকভাবে কার্যকর হয়েছে কিন্তু এর মাস্টারমাইন্ড কারা ছিল?

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৪৪৮তম পর্বে মঙ্গলবার (৩১ আগস্ট) এসব কথা বলেন আলোচকরা। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের নির্দেশনা ও পরিকল্পনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

দেলোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সাথে যাদের সরাসরি সম্পৃক্ততা ছিল তাদের বিচারকার্য সমাপ্ত হয়েছে এবং এর আংশিক রায় কার্যকর হয়েছে, এখনো বেশিরভাগ খুনিকে আইনের আওতায় আনা হয়েছে, কিন্তু আমরা আইন কার্যকর করতে পারছি না। এই যে বিচারকার্য সমাপ্ত হয়েছে কিন্তু বাকি যে আসামিরা বিদেশের বিভিন্ন জায়গায় অবস্থান করছে তাদেরকে ধরার ক্ষেত্রে আমাদের বিশেষ করে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সরকার এখন তৎপর রয়েছে এবং তারা যেন আগের থেকে আরও বেশি তৎপর হয়ে তাদেরকে খুঁজে বের করে এই রায় কার্যকর করার আহব্বান জানাচ্ছি। পাশাপাশি আমরা যারা নতুন প্রজন্মের মানুষ আছি তারা কিন্তু উপলব্ধি করি বঙ্গবন্ধুকে কি নির্মম, নৃশংসভাবে হত্যা করা হয়েছে। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সাথে যদি আমাদের ধর্মীয় বিশ্বাস চেতনা দিয়ে দেখি তাহলে যদি আমরা একটু চিন্তা করি কারবালার প্রান্তরে যে জঘন্য হত্যাকাণ্ড হয়েছিল সেখানে কিন্তু নারী এবং শিশুদেরকে কিন্তু হত্যা করা হয়নি। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্টে অন্তঃসত্ত্বা নারী এবং অবুঝ শিশুদেরকে হত্যা করা হয়েছিল। বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল একটা স্বাধীন সার্বেেভৗম রাষ্ট্র প্রতিষ্ঠা, যেখানে ধর্মীয় উগ্রতা থাকবে না, ধনী-দরিদ্রের বৈষম্য থাকবে না। বঙ্গবন্ধুর দর্শন ছিল মানুষের মুখে হাসি ফোটানো, ধনী-দরিদ্রের ব্যবধান দূর করা, ধর্মীয় ও অন্যান্য বৈষম্য দূর করে সকলকে একটি প্লাটফর্মে এনে বাঙালি প্লাটফর্ম প্রতিষ্ঠা করা। সেই দর্শনের ধারাবাহিকতায় তিনি যখন দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি দিয়েছিলেন, তিনি যখন যুদ্ধাপরাধীদের বিচারের প্রক্রিয়া এগিয়ে নিয়েছেন, তখন দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রে বঙ্গবন্ধু নির্মম হত্যাকাণ্ডের শিকার হন। পৃথিবীতে অনেক রাজনৈতিক হত্যাকাণ্ড হয়েছে কিন্তু সপরিবারে এইরকম রাজনৈতিক হত্যাকাণ্ড বাংলাদেশ ছাড়া আর অন্য কোথাও নেই। জাতির পিতাকে যে নির্মমভাবে হত্যা করা হয়েছে, যারা এই হত্যাকাণ্ডের পেছনে সরাসরি সম্পৃক্ত তাদেরকে বিচার করা হয়েছে। কিন্তু এই হত্যাকাণ্ডের  পেছনে অর্থাৎ এই পরিকল্পনার সাথে যারা সম্পৃক্ত ছিল তারা আমাদের মুক্তির সংগ্রামে এর বিরোধিতা করেছিল। তাদের চিন্তা ছিল পাকিস্তান যাতে কোনভাবেই দ্বিখণ্ডিত না হয়। যে বঙ্গবন্ধুকে পাকিস্তানিরা তাদের দেশের হত্যা করার সাহস পায়নি, সেই বঙ্গবন্ধুকে কিভাবে এই দেশের মধ্যেই এই দেশের কিছু নরপশুরা তাকে হত্যা করলো এবং এর পেছনে যে মাস্টার মাইন্ড ছিল তাদের সম্পর্কে আমরা জানতে চাই, কারণ আমাদের পরবর্তী প্রজন্ম সেও তো জানতে চাইবে আমাদের জাতির পিতার হত্যাকাণ্ডের সাথে যারা অংশ নিয়েছিল তাদের বিচার আংশিকভাবে কার্যকর হয়েছে কিন্তু এর মাস্টারমাইন্ড কারা ছিল?

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ভোরের পাতা সংলাপ   দেলোয়ার হোসেন  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]