শুক্রবার ২২ অক্টোবর ২০২১ ৬ কার্তিক ১৪২৮

শিরোনাম: কুমিল্লার ঘটনায় অভিযুক্ত ইকবাল সন্দেহে একজন আটক    হেসে-খেলেই সুপার টুয়েলভে বাংলাদেশ    পাপুয়া নিউ গিনিকে ১৮২ রানের চ্যালেঞ্জ    করোনায় একদিনে আরও ১০ জনের মৃত্যু    বদরুন্নেসার সেই শিক্ষিকা দুই দিনের রিমান্ডে    ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যার ঘটনায় স্বামীর মৃত্যুদণ্ড    টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
অষ্ট্রিয়াতে বঙ্গবন্ধু পরিষদের শোক দিবস পালন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১, ৩:৪৯ পিএম | অনলাইন সংস্করণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা অষ্ট্রিয়া।

রবিবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস, উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা অষ্ট্রিয়ার পক্ষ থেকে দুই দিনব্যাপী জাতীয় শোক দিবস পালন করা হয়।

শুক্রবার (১৩ আগস্ট) মসজিদে নূর-এ-মদিনাতে (Vienna A-1200) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পরিবারের সকল সদস্যের রুহের মাগফেরাত কামনা করে জুম্মার নামাজ শেষে এক দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। উক্ত দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি  রবিন মোঃ আলী সংগঠনের নেতৃবৃন্দ, অষ্ট্রিয়া আওয়ামী লীগের নেতৃবৃন্দ সহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। দোয়া মাহফিল শেষে তোবারক বিতরণ করা হয়। সভাপতি সবাইকে ধন্যবাদ দিয়ে দোয়া মাহফিলের সমাপ্তি ঘোষণা করেন। 

এরপর ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা অষ্ট্রিয়ার উদ্যোগের যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে রবিবার বিকেলে রাজধানী ভিয়েনার একটি রেস্তোরাতে এ অনুষ্ঠান হয়। 

জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সবাইকে নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের করেন মোঃ আলী ইউসুফ এবং দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শোক সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা অস্ট্রিয়ার সভাপতি রবিন মোঃ আলী, অনুষ্ঠান পরিচালনা করেন সাধারন সম্পাদক বিকাশ ঘোষ।

জাতির পিতার বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মজীবনের উপর আলোচনা করেন, জাতির জনকের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও গভীর শোক প্রকাশ করে সভায় রবিন মোঃ আলী বলেন, 'স্বাধীনতার প্রাণপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছে। কিন্তু তার আদর্শ সদা জীবন্ত। যা বাঙালিদের নিরন্তর জাগ্রত ও উজ্জীবিত রেখেছে। জিয়া বঙ্গবন্ধুর মৃত্যুর সংবাদ শুনে রাষ্ট্রের দায়িত্ব পালন না করে তিনি বলেছিলেন কি হয়েছে? ভাইস প্রেসিডেন্ট যিনি আছেন তিনি দায়িত্ব পালন করবেন। জেনারেল জিয়ার বিভিন্ন কর্মকাণ্ড প্রমাণ করে তিনি বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। হত্যাকারীরা এখনো কাজ করে যাচ্ছে। আমাদের বিপদ এখনো শেষ হয় নাই, আমাদেরকে সতর্ক থাকতে হবে।' প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে কোনো কর্মসূচি বাস্তবায়ন করতে হবে, শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

সভার প্রধান অতিথি কাউন্সিলর মিস্টার এন্ড গ্রাফ বলেন,  এরকম হত্যাকাণ্ড আমি কখনো শুনিনি এবং দেখিনি।



বিশেষ অতিথি অস্ট্রিয়া ইন্টারন্যাশনাল কালচারাল অ্যাসোসিয়েশনের সভাপতি মিসেস এফা জামান বলেন, সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী এবং স্মৃতিচারণ করতে হবে।

প্রধান বক্তা বীর মুক্তিযোদ্ধা নিরঞ্জন হাওলাদার বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুসহ সব শহীদদের আত্মার মাগফেরাত কামনা করছি, আপনারা খেয়াল রাখবেন এরকম হত্যাকাণ্ড আর না ঘটে।

সহ-সভাপতি মানিক চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদিকা নুসরাত সুলতানা মিষ্টি, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ নূর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বিশ্বজিৎ ঘোষ, সাধারণ সম্পাদক বিকাশ ঘোষ মূল্যবান বক্তব্য রাখেন এবং আরো অনেকেই বক্তব্য রাখেন এবং উপস্থিত ছিলেন কমিউনিটির অনেক নেতৃবৃন্দ।

জাতির পিতা সহ অন্যান্য শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]