শুক্রবার ২২ অক্টোবর ২০২১ ৬ কার্তিক ১৪২৮

শিরোনাম: কুমিল্লার ঘটনায় অভিযুক্ত ইকবাল সন্দেহে একজন আটক    হেসে-খেলেই সুপার টুয়েলভে বাংলাদেশ    পাপুয়া নিউ গিনিকে ১৮২ রানের চ্যালেঞ্জ    করোনায় একদিনে আরও ১০ জনের মৃত্যু    বদরুন্নেসার সেই শিক্ষিকা দুই দিনের রিমান্ডে    ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যার ঘটনায় স্বামীর মৃত্যুদণ্ড    টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
দক্ষিণ কোরিয়ার ইয়নসে বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হলো ‘বঙ্গবন্ধু কর্নার'
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ২:১২ এএম আপডেট: ২৯.০৭.২০২১ ২:১৭ এএম | অনলাইন সংস্করণ

দক্ষিণ কোরিয়ার সিউলের ইয়নসে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্থাপন করা হলো বঙ্গবন্ধু কর্নার।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস ইয়নসে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে ২৬ জুলাই, ২০২১ ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করে।

মঙ্গলবার সিউলের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বঙ্গবন্ধু কর্নার উদ্ধোধনের সময় উপস্থিত ছিলেন সিউলে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও বিশ্ববিদ্যালয়টির গ্রন্থাগারের প্রেসিডেন্ট ইয়ং-ছেওল কিমসহ দূতাবাস ও বিশ্ববিদ্যালয়ের অনেক কর্মকর্তা।

ইয়নসে বিশ্ববিদ্যালয় দক্ষিণ কোরিয়ার শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির বর্তমান অবস্থান ৭৯ তম।



ইয়নসে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারটি অনেক সমৃদ্ধ। এতে রয়েছে ৩০ লক্ষাধিক বই, জার্নাল ও ম্যাগাজিন। ত্রিশ হাজারের অধিক শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করছে।

কোরিয়ান ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ ও বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’-এর পাশাপাশি ইয়নসে বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু কর্নার’ এ রয়েছে ইংরেজী ভাষায় লিখিত জাতির পিতার জীবন ও রাজনৈতিক দর্শন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস এবং বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কিত বেশ কিছু তথ্যসমৃদ্ধ বই।

‘বঙ্গবন্ধু কর্নার’-এর এসকল বই থেকে দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের অন্যান্য দেশের তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় তার অসামান্য আত্মত্যাগ ও অনন্য ভূমিকাসহ বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে।

এর ফলে, বঙ্গবন্ধুর রাজনৈতিক চেতনা ও আদর্শ দক্ষিণ কোরিয়ার গণ্ডী পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশের তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে পড়বে এবং বাংলাদেশ ও বঙ্গবন্ধু সম্পর্কে তারা আগ্রহী হয়ে উঠবে বলে আশা করা যাচ্ছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]