মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ ১২ আশ্বিন ১৪২৮

শিরোনাম: বারডেম হাসপাতালের কেবিনে বৃদ্ধার ঝুলন্ত লাশ উদ্ধার    দেশে ৪ কোটি ১৩ লাখের বেশি করোনার টিকা প্রয়োগ    বিশ্ববিদ্যালয়গুলোকে সর্বত্র যথাযথ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ রাষ্ট্রপতির    করোনা টেস্টের টাকা নিয়ে উধাও মেডিকেল টেকনোলজিস্ট    দেশকে ব্যর্থ রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র করছে বিএনপি: স্থানীয় সরকার মন্ত্রী    মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে    কমল ডেঙ্গু রোগী, বাড়ল মৃত্যু   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
প্রবাসী মুক্তিযোদ্ধাদের নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিলেন ড. কাজী এরতেজা হাসান
সিনিয়র প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৪ জুলাই, ২০২১, ২:০৩ এএম আপডেট: ২৪.০৭.২০২১ ২:১৯ এএম | অনলাইন সংস্করণ

প্রবাসী বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছেন দৈনিক ভোরের পাতা ও দ্যা পিপলস টাইমস সম্পাদক ও প্রকাশক, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প বাণিজ্য বিষয়ক উপ কমিটির সদস্য ও এফবিসিসিআই পরিচালক ড. কাজী এরতেজা হাসান। সুমহান মুক্তিযুদ্ধের সময় প্রবাসী বীর মুক্তিযোদ্ধারা এদেশের জন্য যে অবদান এবং অকৃত্রিম ত্যাগ স্বীকার করেছেন সেটিরই সেলুলয়েডে রূপায়ন করতে চান নব প্রজন্মের এই মুজিব সৈনিক। 

শুক্রবার (২৩ জুলাই) দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৪০৯তম পর্বের অনুষ্ঠানে সম্মানিত আলোচক বীর মুক্তিযোদ্ধা বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক এ সংক্রান্ত একটি চলচ্চিত্র নির্মাণের প্রস্তাব দেন। এমনকি অনুষ্ঠানের অন্যতম প্রধান আলোচক অমর একুশের গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরীর দীর্ঘদিনের ঈচ্ছের কথাও জানান যে সন্সরের অভাবে তিনি এমন চলচ্চিত্র নির্মাণ করতে পারছেন না। এটাই তাঁর জীবনের শেষ ইচ্ছে। একথা শোনার সঙ্গে সঙ্গেই লাইভ অনুষ্ঠানে ড. কাজী এরতেজা হাসান, সিআইপি অনুষ্ঠানের সঞ্চালক সাবেক তথ্য সচিব নাসির উদ্দিনের মাধ্যমে ফেসবুক লাইভে ঘোষণা দেন তিনি প্রবাসী মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা নিয়ে সিনেমা নির্মাণ করতে আগ্রহী। প্রথমে তিনি বীর মুক্তিযোদ্ধা বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের সঙ্গে আলোচনা করে আগামী এক মাসের মধ্যেই যুক্তরাজ্যে যাবেন অন্যান্যদের সঙ্গে বিষয়টি নিয়ে সলাপরামর্শ করতে। 

এ প্রসঙ্গে ড. কাজী এরতেজা হাসান বলেন, আমার জন্ম সাতক্ষীরাতে। জামায়াত-বিএনপি অধ্যুষিত এলাকাটিকে এক সময় মিনি পাকিস্তান বলা হতো। এখন পরিস্থিতি কিছুটা ভিন্ন। তবে বর্তমান জেলা আওয়ামী লীগের নেতৃত্বে শেখ হাসিনার আদর্শিক নেতা কর্মীরা উন্নয়নের সরকারের পক্ষে জনগণকে টানতে সক্ষম হয়েছেন। মুক্তিযুদ্ধ পরবর্তী প্রজন্ম হিসাবে আমি বাবা মরহুম কাজী আব্দুল মান্নান এবং মা আজিজা মান্নানের মুখ থেকেই মুক্তিবাহিনীর বীরত্বের গল্প শুনে বড় হয়েছি। স্কুল জীবনেই আপন বড় ভাই কাজী হেদায়েত হোসেন রাজের সঙ্গে ছাত্রলীগের মিছিলে জয় বাংলা স্লোগান দিয়েছি। মুক্তিযুদ্ধের মহানায়কদের নিয়ে সিনেমা করার পরিকল্পনা আগেই ছিল। শুক্রবার ভোরের পাতা সংলাপে  অমর একুশের গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ, বাংলাদেশ সুপ্রিম কোর্ট (আপিল বিভাগ) এর সাবেক বিচারপতি বীর মুক্তিযোদ্ধা বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, যুক্তরাজ্য স্টাডি সার্কেলের চেয়ারপারসন ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মোজাম্মেল আলী উপস্থিত ছিলেন। তাদের কথা শুনে প্রবাসী মুক্তিযোদ্ধাদের নিয়ে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছি। আশা করছি, আগামী বছরই করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে এ কাজ শুরু করবো। এ বিষয়ে কথা বলতে আগামী এক মাসের মধ্যেই যুক্তরাজ্য ভ্রমণ করে বীর মুক্তিযোদ্ধাদের সাথে কথা বলবো। 

উল্লেখ্য, দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৪০৯তম পর্বে শুক্রবার আলোচক হিসেবে উপস্থিত হয়ে একাত্তরের সুমহান মুক্তিযুদ্ধের সময়কার স্মৃতিকথা তুলে ধরেন সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ, বাংলাদেশ সুপ্রিম কোর্ট (আপিল বিভাগ) এর সাবেক বিচারপতি বীর মুক্তিযোদ্ধা বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, যুক্তরাজ্য স্টাডি সার্কেলের চেয়ারপারসন ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মোজাম্মেল আলী। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]