রোববার ২৫ জুলাই ২০২১ ১০ শ্রাবণ ১৪২৮

শিরোনাম: খুলনা বিভাগে করোনায় আরও ৪৫ জনের মৃত্যু    শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত    হঠাৎ গজিয়ে উঠা সংগঠনকে আ.লীগের সাথে সম্পৃক্ত করার সুযোগ নেই: কাদের    ২৮ জুলাই থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু    মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন    খুলেছে ব্যাংক, লেনদেন দেড়টা পর্যন্ত    রামেকের করোনা ইউনিটে আরও ১৪ মৃত্যু   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১, ১০:০২ এএম | অনলাইন সংস্করণ

পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিন আজ (২২ জুলাই)। আজও সারাদেশের বিভিন্ন স্থানে পশু কোরবানি চলছে। রাজধানীর বিভিন্ন এলাকায়ও পশু কোরবানি করতে দেখা গেছে।

ইসলামের বিধান অনুযায়ী, ঈদের দিন ছাড়াও জিলহজ মাসের ১১ তারিখ (দ্বিতীয় দিন) এবং ১২ তারিখ (তৃতীয় দিন) দিনেও পশু জবাই করা যায়। যদিও বেশিরভাগ মানুষই ঈদের দিনটিকে পশু কোরবানির জন্য বেছে নেন।

ঈদের দ্বিতীয় দিনে কোরবানি দেওয়া নগরবাসী জানিয়েছেন, পেশাদার কসাইয়ের সংকট এবং ঈদের দিন একটু ঝামেলা এড়াতেই তারা আজ পশু কোরবানি দিচ্ছেন।

শেওড়াপাড়ার বাসিন্দা কবির হোসেন বলেন, আমাদের এলাকায় আজ বেশ কয়েকটি গরু কোরবানি দেওয়া হচ্ছে। আমরা সবাই প্রায় একই সমস্যার মধ্যে ছিলাম, সেটি হচ্ছে কসাইয়ের সংকট। আমরা মৌসুমি কসাই দিয়ে গরু কোরবানি দেবো না বলেই ঈদের দ্বিতীয় দিন কোরবানি দিচ্ছি।

ঈদের দিনের ঝামেলা এড়াতেই আজ কোরবানি দিচ্ছি বলে জানালেন কাজীপাড়ার বাসিন্দা রফিকুল ইসলাম। তিনি বলেন, প্রতিবছরই আমি ঈদের দ্বিতীয় দিনে কোরবানি দেই। শুধু আমি নই, আমার আত্মীয় স্বজনরাও একটু ঝামেলা এড়াতেই দ্বিতীয় দিন কোরবানি দিয়ে থাকে।

ঈদের দিন গরু কিনেছেন তাই সেদিন কোরবানি দিতে পারেননি মিরপুরের পীরেরবাগের বাসিন্দা তোফাজ্জল। তিনি বলেন, ঈদের আগের দিন গরু কিনতে পারিনি। ঈদের দিন গরু কিনতে কিনতে দুপুর হয়ে যায়। তাই আজ কোরবানি দিচ্ছি।



এদিকে ঈদের পরের দিন হওয়ায় কসাইয়ের রেটও কমেছে। ঈদের দিন গরু প্রতি হাজারে ১৫০ থেকে ২০০ টাকা নিলেও ঈদের দ্বিতীয় দিনে ১০০ থেকে ১৫০ টাকায় তা নেমে এসেছে।

শেওড়াপাড়ার কসাই কাদের বলেন, ঈদের দ্বিতীয় দিন হওয়ায় আজ আমাদের রেট অর্ধেকে নেমে গেছে। ঈদের দিন ১০টি গরু কেটেছি ২০০ থেকে ২৫০ টাকা হাজারে নিয়েছি। আজ হাজারে ১০০ থেকে ১৫০ টাকা নিচ্ছি। আজ তিনটি গরু কেটেছি। বিকেলে আরও দুটি কাটার অর্ডার আছে।

এদিকে আজ যারা পশু কোরবানি দিচ্ছেন তাদের বর্জ্য অপসারণে সকাল থেকেই কাজ শুরু করেছে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। তবে অনেক বাসিন্দাকেই নিজ দায়িত্বে বর্জ্য অপসারণ করতে দেখা গেছে। আর কোথাও আংশিক বর্জ্য থাকলে তা সিটি কর্পোরেশন থেকে অপসারণ করা হচ্ছে।

ভোরের পাতা/ই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ঈদ   কোরবানি  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]