মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ ১২ আশ্বিন ১৪২৮

শিরোনাম: বারডেম হাসপাতালের কেবিনে বৃদ্ধার ঝুলন্ত লাশ উদ্ধার    দেশে ৪ কোটি ১৩ লাখের বেশি করোনার টিকা প্রয়োগ    বিশ্ববিদ্যালয়গুলোকে সর্বত্র যথাযথ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ রাষ্ট্রপতির    করোনা টেস্টের টাকা নিয়ে উধাও মেডিকেল টেকনোলজিস্ট    দেশকে ব্যর্থ রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র করছে বিএনপি: স্থানীয় সরকার মন্ত্রী    মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে    কমল ডেঙ্গু রোগী, বাড়ল মৃত্যু   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
প্রস্তুত মক্কা, এখন হজের অপেক্ষা
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১, ৭:৫৪ পিএম | অনলাইন সংস্করণ

পবিত্র কাবা শরিফের কালো গিলাফ নিচ থেকে তিন মিটার ওপরে উঠিয়ে অতিরিক্ত সাদা কাপড়ে আবৃত করার মাধ্যমে শুরু হয়েছে এবারের হজের প্রাথমিক প্রস্তুতি। বুধবার (৩০ জুন) রাতে মসজিদে হারাম ও মসজিদে নববীর জেনারেল প্রেসিডেন্সির ড. শায়খ আব্দুর রহমান সুদাইসির তত্ত্বাবধানে ৩৭ জন কর্মকর্তা এ কাজ সম্পন্ন করেন। পবিত্র হজকে নির্বিঘ্ন করতে মক্কা, আরাফা,মুজদালিফা ও মিনায় বসানো হয়েছে ৮৭৫ লাইটিং টাওয়ার। 

কালো গিলাফ নিচ থেকে তিন মিটার ওপরে উঠিয়ে অতিরিক্ত সাদা কাপড়ে আবৃত করা হচ্ছে। মক্কায় হজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এ বছর হজের জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ ও প্রস্তুতি সম্পন্ন। এখন হজের অপেক্ষা।

সৌদি আরব সরকার এ বছর হজ উপলক্ষে হজযাত্রীদের সহায়তা ও সহজতার জন্য সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করেছে। রাতের বেলা হজযাত্রীদের যেনো আলো নিয়ে কোনো সমস্যা তৈরি না হয়, সেজন্য হজের সময় পবিত্র স্থান- মক্কা,আরাফা, মুজদালিফা ও মিনায় আলোকসজ্জার টাওয়ার স্থাপন করা হয়েছে।



মক্কা সচিবালয়ের কর্মকর্তারা আল-আরবিয়া ডটকমকে জানান, হজের সময়ের জন্য পবিত্র স্থানগুলোতে ৮৭৫টি লাইটিং টাওয়ার স্থাপন করা হয়েছে। এছাড়ও বিভিন্ন উচ্চতার ভিন্ন ডিজাইনের ৩২১৪টি নতুন হালকা খুঁটি বসানো হয়েছে। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ ব্যবস্থাপনার জন্য এই টাওয়ারগুলোতে ৩৫৩টি বৈদ্যুতিক প্যানেল স্থাপন করা হয়েছে।

পবিত্র স্থান- মক্কা,আরাফা, মুজদালিফা ও মিনায় আলোকসজ্জার টাওয়ার স্থাপন করা হয়েছে

পবিত্র নগরী মক্কা জুড়ে হালকা টাওয়ারে স্থাপন করা নেটওয়ার্কে ১ লাখ ২০,০০০ লাইট (বিভিন্ন ধরনের বাল্ব) বসানো হয়েছে। এ লাইটগুলোতে (বাল্ব) এ ১৯০০ বৈদ্যুতিক বিতরণ প্যানেল স্থাপন করা হয়েছে।

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তথ্য মতে, হজ চলাকালীন আলোর কোনো সমস্যা যেন না হয়; এ ব্যবস্থা নেওয়া হয়েছে। ২৪ ঘণ্টা বিদ্যুৎ ব্যবস্থাপনা ও নেটওয়ার্ক কার্যক্রম সম্পন্ন করার জন্য প্রযুক্তিবিদদের একটি অভিজ্ঞ দলও গঠন করা হয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]