মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ ১২ আশ্বিন ১৪২৮

শিরোনাম: বারডেম হাসপাতালের কেবিনে বৃদ্ধার ঝুলন্ত লাশ উদ্ধার    দেশে ৪ কোটি ১৩ লাখের বেশি করোনার টিকা প্রয়োগ    বিশ্ববিদ্যালয়গুলোকে সর্বত্র যথাযথ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ রাষ্ট্রপতির    করোনা টেস্টের টাকা নিয়ে উধাও মেডিকেল টেকনোলজিস্ট    দেশকে ব্যর্থ রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র করছে বিএনপি: স্থানীয় সরকার মন্ত্রী    মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে    কমল ডেঙ্গু রোগী, বাড়ল মৃত্যু   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
গণমাধ্যমকর্মীদের বিরেুদ্ধে ৬ মাসে ৩৬ মামলা
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শনিবার, ৩ জুলাই, ২০২১, ১২:৫০ পিএম | অনলাইন সংস্করণ

গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) ৩৬টি মামলা করা হয়েছে। যার মধ্যে ১৩টিই ডিজিটাল নিরাপত্তা আইনে। এসব মামলায় আসামি করা হয়েছে ৮০ জন গণমাধ্যমকর্মীকে।


বাংলাদেশ গণমাধ্যম পরিস্থিতি শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’।

প্রতিবেদনে বলা হয়, ৩৬টি মামলার মধ্যে ১৩টি মামলা দায়ের হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে। এই সব মামলায় আসামি করা হয়েছে কমপক্ষে ৮০ জন গণমাধ্যমকর্মীকে।

মামলাগুলো দায়েরের কারণ অনুসন্ধান করে জানা যায়, প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়ায় এবং অন্যান্য ক্ষোভের বশবর্তী হয়ে বিভিন্ন রাজনৈতিক ও প্রভাবশালী ব্যক্তিরা মামলাগুলো দায়ের করেন।

এই ৬ মাসে গণমাধ্যমকর্মীদের ওপর কমপক্ষে ১৬৪টি হামলার ঘটনায় কমপক্ষে ২৩৯জন গণমাধ্যমকর্মী আহত ও একজন গণমাধ্যমকর্মী নিহত হন। গণমাধ্যমকর্মীরা বেশিরভাগ ক্ষেত্রেই সংবাদ সংগ্রহকালে এসব হামলার শিকার হন। প্রকাশিত সংবাদের কারণেও অনেক সংক্ষুব্ধ ব্যক্তি সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছেন।

একই সময়কালে অন্যান্যভাবে ৬৩টি ঘটনায় হয়রানির শিকার হয়েছেন কমপক্ষে ৭৯ জন গণমাধ্যমকর্মী। এসব হয়রানির মধ্যে প্রাণনাশের হুমকিও রয়েছে।



উল্লেখ্য, ঢাকায় কর্মরত গণমাধ্যমকর্মীদের সামাজিক যোগাযোগমাধ্যম ভিত্তিক গ্রুপ ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’ গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও স্বেচ্ছাসেবীদের পাঠানো তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে।



ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  গণমাধ্যমকর্মী   ডিজিটাল নিরাপত্তা আইন   গণমাধ্যম  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: vorerp[email protected] [email protected]