বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ২ আষাঢ় ১৪২৮

শিরোনাম: বাংলাদেশে হালাল ফুড এক্সপোর্টে গুরুত্ব দিলে নতুন দ্বার উন্মোচন হবে: ড. নূর রহমান    বাংলাদেশে অনলাইন ব্যাংকিং ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডে রূপান্তরিত করতে হবে: ইকবাল আহমেদ    আমাদের অর্থনৈতিক অঞ্চলগুলো দ্রুত কাঠামোগত রূপ দিতে হবে: আব্দুস সালাম মুর্শেদী    করোনা মোকাবিলায় ঘাটতি বাজেট আরও বাড়ানো যেতে পারে: ড. আতিউর রহমান    মহামারিতেও অর্থনীতি সচল রাখার উন্নয়নমুখী বাজেট    এবার শাস্তির মুখে সাব্বির    মোংলায় লকডাউন বাড়লো আরও ৭ দিন   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব আর নেই
বিনোদন ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ১১:৩১ এএম | অনলাইন সংস্করণ

চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত মারা গেছেন। ভারতের দক্ষিণ কলকাতায় নিজের বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

বৃহস্পতিবার (১০ জুন) সকাল ৬টার দিকে মৃত্যু হয় বুদ্ধদেব দাশগুপ্তের। বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চলচ্চিত্র জগতে।

বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। বয়সজনিত ও কিডনির সমস্যায় ভুগছিলেন। ডায়ালাইসিস চলছিল তার। 

পরিবার সূত্রে জানা গেছে, বুধবারও তার ডায়ালাইসিস হয়েছিল। আজ ঘুমের মধ্যেই মৃত্যু হয়েছে বিশিষ্ট এই পরিচালকের। সকালে দেখা যায়, তার সাড়া মিলছে না। পরে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তার মৃত্যুতে বাংলা চলচ্চিত্রে এক সোনালী অধ্যায়ের অবসান হলো।

‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘ফেরা’, ‘বাঘ বাহাদুর’, ‘উত্তরা’ তার উল্লেখযোগ্য সিনেমা। ‘তাহাদের কথা’, ‘চরাচর’ তার বহু প্রশংসিত সিনেমা।



১৯৪৪ সালে ১১ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের পুরুলিয়ার আনারা গ্রামে জন্ম বুদ্ধদেব দাশগুপ্ত। বাবা ছিলেন রেলের চিকিত্সক। তাই ছোটবেলা কেটেছে বিভিন্ন জায়গায়। তিনি অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন স্কটিশ চার্চ কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে। অর্থনীতির অধ্যাপক হিসেবে বুদ্ধদেব দাশগুপ্তের কর্মজীবন শুরু হয়েছিল। তবে উত্সাহ ছিল ফিল্ম সংক্রান্ত পড়াশোনাতেও। ১৯৬৮ সালে তথ্যচিত্র তৈরি করে পরিচালনায় হাতেখড়ি হয়েছিল তার।

১৯৭৮ সালে প্রথম পূর্ণদৈর্ঘ্যের ছবি ‘দূরত্ব’ পরিচালনা করে জাতীয় পুরস্কারের শিরোপা পেয়েছিলেন তিনি। এরপর ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘বাঘ বাহাদুর’, ‘তাহাদের কথা’, ‘চরাচর’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’-সহ একের পর এক উল্লেখযোগ্য ছবি পরিচালনা করেন। তার ঝুলিতে রয়েছে বেশ কয়েকটি জাতীয় পুরস্কার। এছাড়া চলচ্চিত্র পরিচালনায় বিদেশি পুরস্কারও পেয়েছেন বুদ্ধদেব দাশগুপ্ত।


ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  চলচ্চিত্র   পরিচালক   বুদ্ধদেব   ভারতে  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]