বুধবার ১ মে ২০২৪ ১৮ বৈশাখ ১৪৩১

শিরোনাম: বহুল আলোচিত মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার    কালিগঞ্জে ১২ হাজার কেজি আম জব্দ করে বিনষ্ট করলেন ভ্রাম্যমান আদালত    দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার    সভা সমাবেশ ও বর্নাঢ্য র‍্যালী আয়োজনের মাধ্যমে রাজধানীতে মহান মে দিবস পালিত    ইসরাইলি পুলিশের গুলিতে তুরস্কের নাগরিক নিহত    মদিনায় রেড অ্যালার্ট জারি    দিল্লির স্কুলগুলোতে বোমাতঙ্ক ছড়িয়ে পড়েছে   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
জনসাধারণ সঠিকভাবে ট্যাক্স দিলে এবারের বাজেটও সার্থক হবে: ড. জাকারিয়া মিয়া
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ৮ জুন, ২০২১, ১১:০৭ পিএম | অনলাইন সংস্করণ

স্বাধীনতা পরবর্তী সময়ে স্বাধীন বাঙলার প্রথম বাজেট ৭৮৬ কোটি টাকার আকার বেড়ে এবার বাজেটের লক্ষ্যমাত্রা ৬ লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। বাজেট সম্বন্ধে আমরা যেটা বুঝি সেটা হলো- সম্পদের পুনর্বণ্টন, কর্মসংস্থান সৃষ্টি এবং আয়-ব্যয় বাড়ানোর মতো অর্থনৈতিক প্রবৃদ্ধি। সুতরাং অর্থনীতির আঁকার যেহেতু বেড়েছে বাজেটের আঁকারও বেড়েছে। এবারের বাজেট ঐতিহাসিক বাজেট, ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে এই বাজেট। আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে যেমন দেশ স্বাধীন হয়েছিল, ঠিক তেমনি আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে এই ঐতিহাসিক বাজেট দেওয়া হয়েছে। 

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৩৬৪তম পর্বে মঙ্গলবার আলোচক হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান, প্রগতিশীল শিক্ষক সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (নীলদল) সভাপতি, লাইফ অ্যান্ড আর্থ সাইন্স অনুষদের প্রাক্তন ডিন অধ্যাপক ড. জাকারিয়া মিয়া, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রধান উদ্যোক্তা ডা. বিদ্যুৎ বড়ুয়া, সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ব্যারিস্টার জাকির আহাম্মদ। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার সিনিয়র রিপোর্টার উৎপল দাস।

অধ্যাপক ড. জাকারিয়া মিয়া বলেন,  শেখ হাসিনার নেতৃত্বে এক দশক ধরে, পুরো বিশ্ব বাংলাদেশের অর্থনীতির অভূতপূর্ব অগ্রগতি প্রত্যক্ষ করেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার বেশিরভাগ লক্ষ্য অর্জনে দেশটি উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এমডিজির আওতায় বেশিরভাগ সামাজিক সূচকের লক্ষ্য অর্জনে আমাদের দেশ প্রতিবেশী ভারতকেও ছাড়িয়ে গেছে। আর এ কারণেই নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন প্রায়শই এই খাতে বাংলাদেশের অর্জনের প্রশংসা করেছেন। বাংলাদেশের বিগত বাজেটসমূহ পর্যালোচনা করলে দেখা যায় যে, যখন আওয়ামী লীগ সরকার যখনই ক্ষমতায় ছিল তখনই বাজেটের আকার অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। নতুন মাইলফলক স্পর্শ করছে। জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন সরকার ৪টি বাজেট পেশ করে। তৃতীয় বাজেটেই ১ হাজার কোটি টাকা ছাড়িয়ে যায়। সে সময় সর্বশেষ বাজেটের আকার ছিল ১ হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকা। বাংলাদেশের অধিকাংশ অর্জনই আওয়ামী লীগ সরকারের আমলে হয়েছে। কৃষি-শিক্ষা, সামাজিক নিরাপত্তা, ডিজিটাল বাংলাদেশ, অর্থনীতি, শিল্পায়ন, বিদ্যুৎ সংকট দূরীকরণ, উন্নত যোগাযোগ ব্যবস্থা, সবার জন্য স্বাস্থ্যসেবা, নারীর ক্ষমতায়ন, মাথাপিছু আয়, মানবসম্পদসহ প্রায় সূচকে বাংলাদেশের উন্নতি বিশ্ববাসীকে অবাক করেছে। খাদ্য-ঘাটতির দেশ থেকে আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে রফতানির সক্ষমতাও অর্জন করেছে। বঙ্গবন্ধুকন্যা দেশরতœ শেখ হাসিনা সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির ফলে ব্যাপকহারে দারিদ্র্য হ্রাস পেয়েছে। অসচ্ছল, প্রতিবন্ধী ভাতা, বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা ও দুস্থ মহিলা ভাতা, মাতৃকালীন ভাতাসহ সকল প্রকার ভাতা ব্যাপকভাবে বৃদ্ধি করা হয়েছে। ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ঘটানো হয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]