শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
সকল রাজনৈতিক দলকে পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে: হাছান মাহমুদ
নয়ন কান্তি ধুম
প্রকাশ: শনিবার, ৫ জুন, ২০২১, ৮:৫০ পিএম | অনলাইন সংস্করণ

‘প্রকৃতি ও পরিবেশ পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সকল রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। শনিবার (৫ জুন) বাংলাদেশ টেলিভিশন, চট্রগ্রাম কেন্দ্রের উদ্যোগে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ আহবান জানান। বিশ্ব পরিবেশ দিবস-২০২১ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ তাঁর বক্তৃতায় বলেন, পরিবেশ দিবস উপলক্ষ্যে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন মাস ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচী চালু করেছেন। মুজিববর্ষের অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ গড়ি এই স্লোগানকে সামনে নিয়ে বাংলাদেশে বিশ্ব পরিবেশ দিবস পালিত হচ্ছে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮১ সালে বাংলাদেশে ফিরে আসেন। ১৯৮৩ সাল থেকে কৃষকলীগ এর মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচী চালু করেছেন। প্রত্যেকে একটি করে বনজ, ভেষজ, ঔষদি, গাছ লাগান এটিই ছিল প্রধানমন্ত্রীর স্লোগান। ড. হাছান মাহমুদ তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ ঘনবসতির দেশ । আজ থেকে ৩০ বছর পূর্বে লোকালয়ে এত গাছ ছিলনা। বর্তমানে লোকালয়ে গাছের ঘাটতি নেই। রাস্তার ধারে সামাজিক বনায়ন চলছে জনগণকে সাথে নিয়ে। এটির প্রবর্তন করেছেন জননেত্রী শেখ হাসিনা। গত ১২ বছরে বনভূমির পরিমাণ না কমে বরং বেড়ে গিয়েছে। পূর্বে বনভূমি কমে ৮% হয়েছিল, বর্তমানে সেটি বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন মানুষ প্রকৃতির দাস। এই পরিবেশ বিনষ্ট হলে মানুষের বেচে থাকা দায়।

তিনি আরও বলেন, আজ থেকে ৬৫ মিলিয়ন বছর আগে ডাইনোসরসহ বিভিন্ন প্রানী বিলুপ্ত হয়ে যায় শুধু মাত্র পরিবেশ বিপর্যয়ের কারনে। পৃথীবীতে এখন বিলিয়ন প্রানী আছে। আজকের পৃথিবীতে মানুষ প্রকৃতিকে নিজের প্রয়োজনে ব্যাবহার করছে। বর্তমানে আমরা স্বাভাবিকভাবে অক্সিজেন নিতে পারছিনা। আমাদের শ্বাসতন্ত্র ঢেকে রাখতে হচ্ছে। আজকে মানুষ অনেক উন্নতি করছে। মনুষ্যবিহীন যান চাঁদে পাঠাচ্ছে। নেদারল্যান্ডের একটি কোম্পানি বলেছে দুই দশক পরে তারা মানুষকে চাঁদে পাঠাবে। গাড়ী আজ জিপিএস সিস্টেমে চলে। আমাদের অনেক উন্নতি হয়েছে।



মন্ত্রী আরও বলেন, মানুষ সব কিছুকে নিজের প্রয়োজনে ব্যবহার করছে। এসবের কারনে আমরা বারেবারে বিপর্যয়ের মুখে পড়ছি। আজ পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হল রিস্টোর অফ ইকোসিস্টেম। আজ থেকে ত্রিশ বছর আগে কর্ণফুলী নদীর যে ইকোসিস্টেম ছিল, তা আজ নেই। বুড়িগঙ্গা নদীর ইকোসিস্টেম অনেক আগেই নস্ট হয়ে গিয়েছে। ঢাকা শহরে দুই কোটি লোকের বাস। ঢাকা শহরের লোক যদি ভেবে নেয় আমি যেখানে সেখানে ময়লা ফেলব , আর সিটি কর্পোরেশনের সাত হাজার লোক তা পরিস্কার করে নিবে, এটা ভেবে নেওয়া ভুল হবে।তিনি সবাইকে বিনীতভাবে একটি নিবেদন জানান যে, আমরা যেন প্রত্যেকেই তিনটি করে গাছ লাগাই। মানুষের কাছে আমাদের দায়িত্ব হচ্ছে মানুষকে বেষ্ট প্র্যাকটিসগুলো শেখানো, জানানো। তিনি সকলকে পরিবেশ সংরক্ষণে ভূমিকা রাখতে আহ্বান জানান। যারা প্রকৃতি ও পরিবেশ ধ্বংস করছে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে বলে তিনি মনে করেন।আলোচনা সভা শেষে বাংলাদেশ টেলিভিশন, চট্রগ্রাম কেন্দ্রের অভ্যন্তরে মন্ত্রী বৃক্ষরোপণ কর্মসূচী উদ্ধোধন করেন।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ টেলিভিশন চট্রগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্রাচার্য। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ আবদুল আউয়াল সরকার, বন সংরক্ষক, চট্রগ্রাম বন অঞ্চল, মো. শফিকুল ইসলাম, বিভাগীয় বন কর্মকর্তা, চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগ, অনুপ খাস্তগীর, বার্তাবিভাগ, বিটিভিসহ চট্রগ্রামের
বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংবাদিক, গণমাধ্যমকর্মী, সরকারি কর্মকর্তাসহ বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিবর্গ।

ভোরের পাতা/পি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:   রাজনৈতিক দল   পরিবেশ ধ্বংসকারী   হাছান মাহমুদ  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]