শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের    বাংলাদেশের গণতন্ত্রকে এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের সর্বাত্মক প্রচেষ্টা   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
‘বিএসআরএম’ শিল্প কারখানাকে ইঞ্জিনিয়ার মোশাররফের হুশিয়ারি
নয়ন কান্তি ধুম, চট্টগ্রাম
প্রকাশ: রোববার, ৩০ মে, ২০২১, ২:০৫ পিএম | অনলাইন সংস্করণ

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং চট্টগ্রাম (মীরসরাই)-১ এর সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বিএসআরএম ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর ভূমিকায় রয়েছে। তারা (বিএসআরএম কোম্পানী কর্তৃপক্ষ) বলেছিল ফেনী নদী থেকে পানি এনে তাদের দৈনন্দিন কার্য সম্পাদন করবেন। কিন্তু তারা কথা রাখেনি। 

রোববার (৩০ মে) মীরসরাই উপজেলার ৩নং জোরারগঞ্জ ইউনিয়নে অবস্থিত বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম) লিমিটেডের প্রবেশ পথে এক মানববন্ধন অনুষ্ঠানে অংশগ্রহন করে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শেখ হাসিনা সরকার শিল্প বান্ধব। শিল্পকে প্রাধান্য দিয়ে সরকার বিশাল এলাকাজুড়ে মীরসরাই ইকনোমিক জোন তথা বঙ্গবন্ধু শিল্পনগর সৃষ্টি করেছেন। তিনি বলেন, জনগনের কথাও চিন্তা করতে হবে। এই শিল্পকারখানার গভীর নলকূপ স্থাপনের কারণে সৃষ্ট পানির সমস্যা সমাধান করতে হবে। 

ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, এই বিএসআরএম শিল্প কারখানায় আজ থেকে কোন স্ক্র্যাপ ঢুকতে দেয়া হবেনা। জনসাধারণ প্রতিহত করবে। বিএসআরএমকে দুই মাস সময় বেধে দিয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আপনারা গভীর নলকূপ থেকে পানি উত্তোলন বন্ধ করুন। অন্যথায়, প্রশাসন গিয়ে সিলগালা করে দিয়ে আসবে। আর আগামি এক বছরের মধ্যে, বঙ্গবন্ধু শিল্পনগরে এই ভারী শিল্প কারখানা স্থানান্তর করতে হবে বলেও হুশিয়ারী উচ্চারণ করেন তিনি। 

আগে জীবন, এরপরই শিল্প উল্লেখ করে বিএসআরএম কর্তৃপক্ষের উদাসীনতার কারণে সৃষ্ট পানীয় সমস্যার সমাধানকল্পে ৫ দফা দাবি তুলে ধরে বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, (দাবি-১). বিএসআরএম কর্তৃপক্ষ গভীর নলকূপের সাহায্যে পানি উত্তোলনের কারণে মীরসরাই উপজেলার করেরহাট, বারইয়ারহাট পৌর এলাকা, হিঙ্গুলী, জোরারগঞ্জ ও ধুম ইউনিয়নের অধিবাসীগণ নলকূপে পানি পাচ্ছে না। যার ফলে এসব এলাকার জনসাধারণের মাঝে পানির জন্য হাহাকার নেমে এসেছে। বিএসআরএম কর্তৃপক্ষকে গভীর নলকূপের মাধ্যমে পানি উত্তোলন বন্ধ করতে হবে।

(দাবি-২). ফেনী নদী থেকে পানি এনে বিএসআরএম তার উৎপাদন কার্যক্রম পরিচালনা করবে। এ শিল্প স্থাপনের পূর্বে তারা এ রকম প্রতিশ্রুতিই প্রদান করেছিল। ফেনী নদী থেকে পানি আনার প্রক্রিয়া চালু না হওয়া পর্যন্ত বিএসআরএম জনস্বার্থে আজ থেকে তার সকল  উৎপাদন কার্যক্রম বন্ধ রাখবে। আজ থেকে স্ক্র্যাপের কোন বাহন প্রতিষ্ঠানের ভেতরে প্রবেশ করতে পারবে না  এবং এখানে উৎপাদিত কোন পণ্য প্রতিষ্ঠানের বাহিরে যেতে পারবে না।



(দাবি-৩). বিএসআরএম কর্তৃপক্ষ এ শিল্প কারখানায় চাকুরীর ক্ষেত্রে যোগ্যতানুযায়ী মীরসরাই'র তথা স্থানীয় লোকদের অগ্রাধিকার দিতে হবে।

(দাবি-৪) পানীয় সমস্যা সমাধান হওয়ার পর প্রতিষ্ঠানটির আশেপাশে যেন পরিবেশগত কোন বিপর্যয় না ঘটে বা পরিবেশের ভারসাম্য বজায় থাকে বিএসআরএম কর্তৃপক্ষকে সে নিশ্চয়তা প্রদান করতে হবে।

(দাবি-৫) আমরা স্থানীয় জনসাধারণ আশা করবো মীরসরাই জনগণের স্বার্থে,  পানির এ দুর্ভোগ থেকে মানুষকে বাঁচাতে বিএসআরএম কর্তৃপক্ষ আগামী দু'মাসের মধ্যে এ সকল দাবি পূরণসাপেক্ষে সৃষ্ট সমস্যার সমাধান করে পুনরায় তার উৎপাদনসহ যাবতীয় কার্যক্রম পুনরায় শুরু করবে। অন্যথায় অর্থনৈতিক জোনে তাদের শিল্প প্রতিষ্ঠান স্থানান্তর করতে হবে। পাশাপাশি সরকারের সংশিষ্ট মহল ও স্থানীয় প্রশাসনের নিকট অনুরোধ থাকবে জনস্বার্থে তারা যেন জনসাধারণের পাশে থাকে।

এসময়, বারইয়ারহাট পৌরসভা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং মেয়র রেজাউল করিমের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠানে উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরীসহ বিভিন্ন ইউনিয়ন থেকে আগত জনপ্রতিনিধি, রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং সর্বস্তরের জনসাধারণ এই মানববন্ধনে অংশগ্রহন করেন। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]