শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র    স্বর্ণের দাম ফের বাড়ল    বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ল, খোলা তেলে কমল    বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে: কাদের    উপজেলা নির্বাচন : এমপি-মন্ত্রীদের সন্তান ও আত্মীয়রা প্রার্থী হতে পারবেন না    চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপদাহ, হিট এলার্ট জারি    তিন দিনের সফরে ঢাকায় আসছেন মার্কিন প্রতিনিধিদল   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
ভেক্সিন তৈরীতে দেশীয় সক্ষমতা থাকতেও পরনির্ভরশীলতা বিপদ ডেকে আনছে নাতো?
ডা.আশরাফুজ্জামান
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ মে, ২০২১, ২:১১ এএম | অনলাইন সংস্করণ

সারা বিশ্বে করোনা মহামারি যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে।বয়স্ক থেকে শিশু কারোরই যেন নিস্তার নেই এই ভাইরাস থেকে।আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের সূচনীয় অবস্থা আমাদের চোখের সামনে প্রতীয়মান।সারা বিশ্বেই এই ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য যে যার জায়গা থেকে সর্বোচ্চ ভাবে প্রতিষধক তৈরীর চেস্টা করে যাচ্ছেন।অনেকে সফল হয়েছেন,আবার অনেকে সফল হওয়ার কাছাকাছি রয়েছেন।ভাইরাসের  বিস্তার রোধে পৃথিবীর অনেক দেশেই মানবিক দিক বিবেচনা করে দ্রুত এর ভ্যক্সিন আবিস্কারের ক্ষেত্রে পরীক্ষা নিরীক্ষায় নেয়া হয়েছে সংকোচন নীতি।যার ফলে বাদ দেয়া হয়েছে বৈজ্ঞানিক পরীক্ষার কিছু ধাপ।

অন্যান্য দেশের মত ভ্যক্সিন তৈরীর কাতারে বাংলাদেশ ও পিছিয়ে নেই।বাংলাদেশের সুনামধন্য প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড  বাংলাদেশকে এ সম্মান এনে দিয়েছে,তৈরী করেছে করোনা  প্রতিরোধে সবচেয়ে বেশি কার্যকর এমআরএনএ ভেক্সিন,যা এখন বিশ্ব মহলে ও সমাদৃত।

অথচ আমাদের দেশীয় এ আবিস্কার এখনো আলোর মুখ দেখেনি।ক্লিনিক্যাল ট্রায়াল বা হিউম্যান ট্রায়াল এর জন্য গ্লোব বায়োটেক এর পক্ষ থেকে বিএমআরসির কাছে আবেদন করার ৪ মাস হলেও বিএমআরসির পক্ষ থেকে আসেনি কোন সদুত্তর,কোন এক অজানা কারনে দেয়া হয়নি এর ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন। যদিও গত ২৫ এপ্রিল বিএমআরসির চেয়ারম্যান চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী জানিয়েছিলেন, এক সপ্তাহের মধ্যেই দেয়া হবে এর অনুমোদন।তবে এখন পর্যন্ত বিএমআরসি থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক চিঠি পায়নি গ্লোব বায়োটেক।সপ্তাহ পেরিয়ে সপ্তাহ আসলেও আসেনি বিএমআরসির কোন চিঠি।

অথচ আমাদের দেশিয় সক্ষমতা থাকতেও বাহির থেকে টিকা আমদানি করতে যে পরিমান খরচ হচ্ছে বা তাদের পিছনে যে পরিমান ঘুড়তে হচ্ছে,তাতে টিকা প্রাপ্তিতে দেরির পাশাপাশি আমাদের আক্রান্তের হারও বেড়ে যাচ্ছে।আমরা যে সময় পেয়েছি তাতে বাহির থেকে ভ্যাক্সিন আনার পাশাপাশি আমাদের দেশিয় ভ্যাক্সিন এর ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিয়ে এর সক্ষমতা যাচাই করা যেত।



এ বিষয়ে গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশন্সের ম্যানেজার ও ইনচার্জ এবং টিকা আবিষ্কার গবেষক দলের সদস্য মোহাম্মদ মহিউদ্দিন  বলেন, ‘বিএমআরসি থেকে এখনও কোনো চিঠি পাইনি আর মৌখিকভাবেও আমাদের কিছু জানানো হয়নি।এ ব্যাপারে বিএমআরসির চেয়ারম্যান ডা. সৈয়দ মোদাচ্ছের আলীর সাথে যোগাযোগ করার চেস্টা করা হলেও তার সাথে যোগাযোগ করা যায়নি।

মোহাম্মদ মহিউদ্দিন তাদের ভ্যক্সিন তৈরীর গল্প বলতে গিয়ে বলেন,গ্লোব ফার্মাসিউটিক্যাল গ্রুপ অব কোম্পানিজ লিমিটেড এর সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড ২০১৫ সালে দুরারোগ্য রোগ যেমন ক্যান্সার, অটিজম, রক্তস্বল্পতা, আরথ্রাইটিস ও আরও অনেক বিরল রোগ নিরাময়ের জন্য বায়োলজিক্স, নোভেল ড্রাগ এবং বায়োসিমিলার উৎপাদনের লক্ষ্যে আন্তর্জাতিক মানসম্পন্ন অত্যাধুনিক গবেষণাগার প্রতিষ্ঠা করেছি, যার নেতৃস্থানীয় পর্যায়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানীরা কাজ করছেন। ইতোমধ্যে গবেষণাগারটিকে খ্যাতিসম্পন্ন বিদেশী বিজ্ঞানীরা পরিদর্শনকরে আন্তর্জাতিক গবেষণাগার হিসেবে আখ্যায়িত করেছেন। লিভার গবেষণায় আমাদের একটি আবিষ্কার হিউম্যান জেনোমিক্স জার্নালে প্রকাশিত হয়েছে, যা যুক্তরাষ্ট্রে পেটেন্ট করেছি এবং আরও বেশ কিছু যুগান্তকারী আবিষ্কার পেটেন্টের বিবেচনাধীন রয়েছে। এছাড়াও ক্রনিক কিডনি ডিজিজ (CKD), ব্লাড ক্যান্সার, আরথ্রাইটিস, অটো ইমিউনো ডিজিজ মোকাবেলায় গ্লোব বায়োটেকের নিজস্ব প্রযুক্তিতে প্রস্তুতকৃত মোট ৬ টি বায়োসিমিলার ড্রাগ ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। গ্লোব বায়োটেকের অত্যাধুনিক গবেষণাগার যেকোনো মহামারীতে দেশের স্বার্থে কাজ করতে সদা প্রস্তুত আছে।

 আমাদের গবেষণাগারে কর্মরত বিজ্ঞানীদের অন্যান্য ওষুধের পাশাপাশি ভ্যাক্সিন নিয়ে কাজ করার পূর্ব অভিজ্ঞতা থাকায়, বিশ্বব্যাপী চলমান করোনা ভাইরাসের প্রকোপে সারা বিশ্বের মানুষ যখন বিপর্যস্ত তখন জাতীয় ও আন্তর্জাতিক প্রয়োজনে আমাদের অন্যান্য গবেষণার পাশাপাশি “কোভিড-১৯” ‘সনাক্তকরণ কিট, টিকা এবং ওষুধ’ আবিষ্কার সংক্রান্ত গবেষণা শুরু করি। এরই ধারাবাহিকতায় গত ২রা জুলাই ২০২০ তারিখে কোভিড-১৯ এর টিকা উদ্ভাবনের ঘোষণা দেই। গ্লোব বায়োটেক কর্তৃক আবিষ্কৃত mRNA vaccine কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কোভিড-১৯ ভ্যাকসিন তালিকায় অন্তর্ভুক্ত করেছে, যা আমাদের দেশের জন্য অত্যন্ত গর্বের বিষয়। আমরা আমাদের উদ্ভাবিত টিকাটির ‘BANGAVAX’ নামকরণ করেছি। ‘BANGAVAX’ নামের ‘BANGA’ একই সাথে জাতির জনক বঙ্গবন্ধু (BANGABANDHU) শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ (BANGLADESH) এর নামকে প্রতিনিধিত্ব করে। 

আমরা আমাদের গবেষণাগারে করোনা ভাইরাসের সম্পূর্ণ জিনোম সিকুয়েন্স করেছি এবং এনসিবিআই ভাইরাস ডেটাবেস এ প্রাপ্ত দেশীয় ও আন্তর্জাতিক কোভিড-১৯ এর সকল সিকুয়েন্স বায়োইনফরমেটিক্স টুলস এর মাধ্যমে বিশদ পর্যালোচনা করে আমাদের টিকার লক্ষ্য নির্ধারণ করেছি এবং উক্ত টিকা সারা বিশ্বে অধিক কার্যকরী হবে বলে যৌক্তিক ভাবে আশা করছি। আমরা আমাদের টিকার টার্গেট এর সম্পূর্ণ কোডিং সিকুয়েন্স এনসিবিআই ডেটাবেসে জমা দিয়েছি, যা ইতোমধ্যে প্রকাশিত হয়েছে (accession number: MT676411)।  আমরা আমাদের অত্যাধুনিক এনিম্যাল সেন্টারে টিকার পূর্নাঙ্গ প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন করেছি, যার ফলাফল মার্কিন যুক্তরাষ্ট্রের বায়ো-আর্কাইভ (bioRxiv) এ প্রকাশিত হয়েছে (https://doi.org/10.1101/2020.09.29.319061)। 
আমাদের নিবন্ধটি ইতোমধ্যে ৮৫০০ জন বিজ্ঞানী পর্যালোচনা করে খুবই কার্যকরী ভ্যাক্সিন ক্যান্ডিডেট হিসেবে আখ্যায়িত করেছেন। আমাদের এ নিবন্ধটি বিশ্বের সর্ববৃহৎ পাবলিশার্স এলসেভিইয়ারের ভ্যাক্সিন জার্নালে প্রকাশিত হবার অপেক্ষায় রয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]