শনিবার ১৭ এপ্রিল ২০২১ ৩ বৈশাখ ১৪২৮

শিরোনাম: কবরীর মৃত্যু দেশের চলচ্চিত্র অঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি: রাষ্ট্রপতি    দেশের চলচ্চিত্রে কবরী এক উজ্জ্বল নক্ষত্র: প্রধানমন্ত্রী    ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ    সারাহ বেগম কবরী আর নেই    আওয়ামী লীগে অনুপ্রবেশ ঠেকাতেই হবে    স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে মানবতার ভ্যান চালু    মামুনুল-বাবুনগরীসহ হেফাজতের শীর্ষ নেতাদের গ্রেফতার দাবি   
যেভাবে মুখের মেদ কমাবেন
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১, ৩:৪২ এএম আপডেট: ০৮.০৪.২০২১ ৩:৫৭ এএম | অনলাইন সংস্করণ

মুখে চর্বি জমতে পারে নানা কারণে। তার মধ্যে বয়স বেড়ে যাওয়া যেমন একটা কারণ হতে পারে, তেমনই হতে পারে খাদ্যাভ্যাসে পরিবর্তন। হাত-পা বা পেটের মেদ কমানো যেমন সহজ তেমনি কঠিন হলো মুখের বা গালের মেদ কমানো। তবে আপনি বাড়িতে বসে কয়েকটি নিয়ম মেনে চললে মুখের মেদ কমাতে পারবেন।

মুখের ব্যায়াম: অনেক ধরনের ব্যায়াম হয় মুখের চর্বি কমানোর জন্য। তার মধ্যে সব চেয়ে কাজের হল জিভ বের করে রাখা। জিভটিকে যতটা সম্ভব নীচের দিকে বের করে রাখুন। ১০ সেকেন্ড অন্তত ধরে রাখুন এই ভাবে। তার পরে গলার পেশিতে ব্যথা লাগলে ছেড়ে দিন। রোজ বেশ কয়েক বার এই ব্যায়াম করলে গলার মেদ কমবে।

শরীরচর্চা: মুখের মেদ কমাতে শরীরের ব্যায়ামও দরকার। বিশেষ করে কার্ডিও জাতীয় ব্যায়াম। রোজ ২০ থেকে ৪০ মিনিট এ ভাবে শরীরচর্চা করা গেলে কমবে মুখের মেদও।

মদ্যপানে নিয়ন্ত্রণ: অতিরিক্ত মদ্যপান মুখে মেদের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে মদ্যপানের পরিমাণ কমাতে পারলে মুখের মেদ কমবে।

কার্বোহাউড্রেট কামনো:  কার্বোহাইড্রেট মুখের মেদের পরিমাণ বাড়িয়ে দেয়। এর মধ্যে রয়েছে ময়দা, চিনি, মিষ্টির মতো জিনিস। মুখের চর্বি কমাতে এই জাতীয় জিনিস খাওয়া বাদ দেন।

সোডিয়াম খাওয়া কম: সোডিয়াম আছে এমন উাপাদান খাদ্যাতালিকায় যত কম রাখেন ততই ভালো। কাঁচা লবণ খাওয়ার অভ্যাস একেবারে বাদ দেন।

দৈনন্দিন জীবনে এই নিয়মগুলো মেনে চললে সহজে মুখের মেদ নিয়ন্ত্রণ করা যাবে।

সূত্র: আনন্দবাজার


ভোরের পাতা/কে 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]