বুধবার ১২ মে ২০২১ ২৯ বৈশাখ ১৪২৮

শিরোনাম: অপ্রতিরোধ্য করোনায়ও প্রতিরোধ গড়েছেন শেখ হাসিনা    চাঁদ দেখা যায়নি সৌদিতে, ঈদ বৃহস্পতিবার    মিতু হত্যা মামলায় স্বামী বাবুল আক্তার গ্রেপ্তার    মালয়েশিয়ায় ঈদ বৃহস্পতিবার    মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল স্থগিত চেয়ে আইনি নোটিশ    ৪৩তম বিসিএসের প্রিলি পরীক্ষার তারিখ পেছাল    মন্ত্রীদের বক্তব্য শুধু অশালীন নয়, অমার্জিত ও অগ্রহণযোগ্য: ফখরুল   
করোনায় আক্রান্ত ১৩ কোটি ২৪ লাখ, সুস্থ ১০ কোটি ৬৭ লাখ
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১, ১০:০৮ এএম | অনলাইন সংস্করণ

করোনাভাইরাস মহামারি প্রতিরোধে দেশে দেশে চলছে টিকাদান। কিন্ত এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৩ কোটি ২৪ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৮ লাখ ৭৩ হাজার। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১০ কোটি ৬৭ লাখের বেশি মানুষ।

করোনা সংক্রমণের তথ্য সরবরাহ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (৬ এপ্রিল) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ২৪ লাখ ১৩ হাজার ৪২২ জন। মৃত্যু হয়েছে ২৮ লাখ ৭৩ হাজার ৬৮০ জন। করোনা থেকে সুস্থ হয়েছেন ১০ কোটি ৬৭ লাখ ‌১২ হাজার ৪৯৫ জন।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৬৯ হাজার ১৯৭ জন মারা গেছেন। এছাড়া করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ১৪ লাখ ৯০ হাজার ৫৬৩ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৪০ লাখ ২৩ হাজার ৫১৮ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্ত ও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩০ লাখ ২৩ হাজার ১৮৯ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ৩৩ হাজার ১৫৩ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ১৪ লাখ ৩৬ হাজার ১৮৯ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। এশিয়ার মধ্যে ভারত করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ। দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ২৬ লাখ ৮৪ হাজার ৪৭৭ জন। মারা গেছেন ১ লাখ ৬৫ হাজার ৫৭৭ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ১৭ লাখ ৩০ হাজার ৪৫ জন।

করোনাভাইরাস শনাক্তের তালিকায় রাশিয়াকে ছাড়িয়ে চারে উঠে এসেছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৪৮ লাখ ৩৩ হাজার ২৬৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৯৬ হাজার ৮৭৫ জন। আর সুস্থ হয়েছেন ৩ লাখ ৬৪ জন।



এদিকে তালিকার পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত ১ লাখ ৭১৭ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত ৪৫ লাখ ৮৯ হাজার ৫৪০ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪২ লাখ ১১ হাজার ১৩৩ জন।

এরপর করোনাভাইরাস শনাক্তের দিক থেকে তালিকায় রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, ইতালি, তুরস্ক, স্পেন ও জার্মানি। আর এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। এরপর ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভোরের পাতা/ই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]